ব্রাহ্মণপাড়ায় করোনা সংক্রমণ রোধে বিভিন্ন হাট বাজারের অস্থায়ীভাবে স্থান পরিবর্তন

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধের লক্ষে উপজেলার বিভিন্ন সাপ্তহিক হাট বাজারের অস্থায়ীভাবে স্থান পরিবর্তন করেছে উপজেলা প্রশাসন। গতকাল শনিবার দুপুরে এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ সিদ্ধান্ত জানান উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা।

গণবিজ্ঞপ্তিতে তিনি জানান, বাংলাদেশে নভেল করোনা ভাইরাস সংক্রামণ ব্যক্তির সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। নভেল করোনা (কোভিট-১৯) সংক্রামণ ছড়িয়ে পড়া রোধে ব্রাহ্মণপাড়া উপজেলার গুরত্বপূর্ণ হাট বাজার, অর্থাৎ যে, বাজারে জায়গা কম কিন্তু জনসমাগম বেশি সে বাজারের জন্য অস্থায়ীভাবে স্থান পরিবর্তন করা হয়েছে।

এর মধ্যে, উপজেলার মাধবপুর বাজার- মাধবপুর উচ্চ বিদ্যালয় মাঠে, কান্দুঘর বাজার- কান্দুঘর উচ্চ বিদ্যালয় মাঠে, ষাইটশালা বাজার- ষাইটশালা বাজারে দক্ষিণ পাশের বড় খোলা মাঠে, শিদলাই বাজার- মধ্য শিদলাই কলেজ মাঠে, চান্দলা বাজার- চান্দলা কে.বি হাইস্কুল এন্ড কলেজ মাঠে, সেনের বাজার- শশীদল হাই স্কুল মাঠে, হরিমঙ্গল বাজার- ইসলামাবাদ মাদ্রাসা মাঠে, বাগড়া বাজার- বাগড়া মাদ্রাসা মাঠে, দুলালপুর বাজার- দুলালপুর এস.এম.এন্ড.কে উচ্চ বিদ্যালয় মাঠে, ব্রাহ্মণপাড়া সদর বাজার- ব্রাহ্মণপাড়া ভগবান সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে, ধান্যদৌল বাজার- ধান্যদৌল আব্দুর রাজ্জাক খান চৌধুরী উচ্চ বিদ্যালয় মাঠে, সাহেবাবাদ বাজার- সাহেবাবাদ লতিফা ইসমাইল উচ্চ বিদ্যালয় মাঠে এবং মালাপাড়া ও রামনগর বাজার- পশ্চিম চন্ডিপুর খোলা মাঠে বসবে।

গণবিজ্ঞপ্তিতে তিনি আরো জানান, নতুন নির্ধারিত স্থানে শুধু মাত্র কাঁচা বাজার, মাছ, মাংস, দুধ ও সবজি দোকান বসবে। সীমিত আকারে চাল, ডাল ও নিত্য প্রয়োজনীয় দ্রব্য বিক্রয় করতে পারবে। তবে সকাল ৬ টা থেকে বেলা ১২ টার মধ্যে বাজার সম্পন্ন করতে হবে। এছাড়া চাল ও মুদি দোকান যে স্থানে রয়েছে সেই স্থানে থাকবে। অস্থায়ী বাজারে এক দোকান থেকে অন্য দোকান ৬ ফোট দূরত্বে বসবে। নির্ধারিত স্থানে ক্রেতাগণ সামাজিক দূরত্ব বজায় রেখে প্রয়োজনীয় দ্রব্য ক্রয় করবে। বিক্রেতাগণকে হাতে গ্লাবস ও মুখে মাস্ক পরিধাণ করতে হবে। নির্ধারিত স্থানে ইউনিয়ন পরিষদ ও বাজার কমিটির ব্যবস্থাপনায় নিয়মিত পরিস্কার পরিচ্ছন্ন ও জীবানুনাশক ছিটাতে হবে। পণ্য সামগ্রী বিক্রয়ে কোন প্রকার বাড়তি মূল্য রাখা যাবে না এবং নতুন নির্ধারণ স্থানে কোন অবস্থাতেই স্থায়ী স্থাপনা করা যাবে না। এই আদেশ ১১ এপ্রিল শনিবার হতে ব্রাহ্মণপাড়া উপজেলার জন্য কার্যকর করা হয়েছে।

এব্যপারে উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া সিদ্দিকা বলেন, এই নতুন স্থানগুলো অস্থায়ীভাবে বাজারের জন্য ব্যবহৃত হবে। করোনা ভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় পূর্বের স্থানে নিয়মিত বাজার বসবে।

আরো পড়ুন