কুমিল্লায় অতিরিক্ত যাত্রী নিয়ে চলছে বাস, নেই স্বাস্থ্যবিধির বালাই

স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলার অনুমতি দিয়েছে সরকার। পরিবহনে অর্ধেক আসন খালি রেখে চলাচলের কথা থাকলেও কুমিল্লায় তা মানা হচ্ছে না। অতিরিক্ত যাত্রী নিয়ে আন্তঃজেলা বাসগুলোকে চলাচল করতে দেখা গেছে।

মঙ্গলবার (২৫ মে) দুপুরে কুমিল্লার কেন্দ্রীয় বাস টার্মিনাল জাঙ্গালিয়া, চকবাজার ও শাসনগাছা বাস টার্মিনাল ঘুরে দেখা গেছে, আন্তঃজেলা বাস ও মিনিবাসে যাত্রী পরিবহনে স্বাস্থ্যবিধির বালাই নেই। আসনের অতিরিক্ত যাত্রী না তোলা, যাত্রী ও পরিবহন শ্রমিকদের মাস্ক ব্যবহার এবং জীবাণুনাশকের ব্যবস্থা রাখাসহ কোনো নির্দেশনা মানতে দেখা যায়নি। দুই সিটেই যাত্রী পরিবহন করতে দেখা গেছে।

পরিবহনে স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে চালক ও শ্রমিকদের অভিযোগ, বাসে ওঠার ক্ষেত্রে যাত্রীরা স্বাস্থ্যবিধির তোয়াক্কা করছেন না। মাস্ক ব্যবহারের কথা বললে অনেকে খারাপ ব্যবহার করেন। এছাড়া দুই সিটে একজন বসার নির্দেশনা থাকলেও যাত্রীরা তাও মানছেন না।

অন্যদিকে শাসনগাছায় একাধিক যাত্রীর অভিযোগ, বাসে চালক ও শ্রমিকরা বাড়তি ভাড়ায় অতিরিক্ত যাত্রী পরিবহন করছেন। চালক ও শ্রমিকরাই নিজেরাই মাস্ক পরেন না। তারা স্বাস্থ্যবিধি মানার বিষয়ে গুরুত্ব না দিলে সাধারণ যাত্রীরা কীভাবে মানবেন।

শাসনগাছ বাস টার্মিনালে জনতা, নিউ জনতা ও ফারজানা পরিবহনের বাসে অতিরিক্ত যাত্রী পরিবহন করতে দেখা গেছে। এছাড়া দূরপাল্লার বাসগুলোতেও একই অবস্থা দেখা গেছে।

ফারজানা বাসের যাত্রী মো. নাজমুল হাসান বলেন, ‘পরিবহন চালক ও হেলপাররা স্বাস্থ্যবিধি মানছেন না। টানাহেঁচড়া করে বাসে যাত্রী ওঠান তারা। তাহলে অন্যরা স্বাস্থ্যবিধি মানবেন কীভাবে।’

এ বিষয়ে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আবু সাঈদ বলেন, ‘কুমিল্লায় যাত্রীবাহী পরিবহনে স্বাস্থ্যবিধি মানতে প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। এরইমধ্যে সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে কয়েকটি পরিবহনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।’

আরো পড়ুন