লিবিয়ার কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় হলেন বাংলাদেশি হাফেজ

বাংলাদেশের হাফেজ আবু তালহা আবদুল খালেক লিবিয়ার ১১তম আন্তর্জাতিক কুরআন প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন। পূর্ণ কুরআন হিফজ ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অর্জন করে প্রায় ২ লাখ লিবিয়ান দিনার বা প্তায় ৪৪ লাখ টাকা পুরস্কার পান তিনি।

এর আগে গত মঙ্গলবার (১৩ জুন) লিবিয়ার রাজধানী বেনগাজিতে অনুষ্ঠিত এক বর্ণাঢ্য আয়োজনে প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের নাম ঘোষণা দেয় দেশটির আওকাফ ও ইসলাম বিষয়ক সাধারণ পরিষদ। বৃহস্পতিবার (১৫ জুন) বিষয়টি নিশ্চিত করেন রাজধানীর যাত্রাবাড়ীস্থ মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার শিক্ষক মুহাম্মাদ।

১১৬ দেশের প্রতিযোগীর মধ্যে এ সাফল্য অর্জন করেন বাংলাদেশের হাফেজ আবু তালহা। তার বাড়ি সিলেটে। প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে তিন ক্যাটাগরিতে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সেগুলো হলো- পূর্ণ কুরআন হিফজ, পূর্ণ কুরআন হিফজসহ তাফসির ও দশ কিরাত হিফজ বিভাগ।

এসব বিভাগে প্রথম স্থান অধিকার করেছেন যথাক্রমে লিবিয়ার সুহাইব মুহাম্মদ আবদুল করিম, যুক্তরাষ্ট্রের ইদিন শাহজাদ রহমান ও লিবিয়ার আবদুস সালাম ফাতহি আল-আমরানি। এতে সর্বমোট ১৩ জনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। প্রতি বিভাগের প্রথম স্থান অর্জনকারী যথাক্রমে তিন লাখ ও আড়াই লাখ লিবিয়ান দিনার পুরস্কার লাভ করেন।

জানা যায়, হাফেজ আবু তালহা রাজধানীর যাত্রাবাড়ীস্থ মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসার শিক্ষার্থী। এর আগে গত বছরের ১৬ জুন লিবিয়ার আন্তর্জাতিক এই প্রতিযোগিতায় সপ্তম স্থান অর্জন করেছিল বাংলাদেশের হাফেজ সালেহ আহমদ তাকরীম।

আরো পড়ুন