বাসে ৩৩ কিলোমিটার গেলে ব্যয় কমবে ১ টাকা

সারাদেশে ডিজেলের দাম কমার পর বাস ও মিনি বাসের ভাড়া কিলোমিটার প্রতি ৩ পয়সা কমাল সরকার। নতুন ভাড়া অনুযায়ী একজন যাত্রী ৩৩ কিলোমিটার ভ্রমণ করলে তাঁর এক টাকা সাশ্রয় হবে।সরকারের এই সিদ্ধান্ত কতটা বাস্তবায়নযোগ্য, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন যাত্রী অধিকার নিয়ে সচেতন ব্যক্তিরা।

এর আগে ২০২২ সালের ১ সেপ্টেম্বর ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া পাঁচ পয়সা কমানো হয়েছিল। কিন্তু তা মানেননি পরিবহনমালিক-শ্রমিকেরা। অথচ এর এক মাস আগে ৬ আগস্ট ভাড়া ৪০ পয়সা বাড়ানো হয়েছিল। তবে সেই হার ঘোষণার আগেই পরিবহনমালিক-শ্রমিকেরা ইচ্ছেমতো ভাড়া বাড়িয়ে দেন।

পরিবহন–সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভাড়া কমানোর সরকারি এই উদ্যোগ লোকদেখানো। এটা বাস্তবায়িত হওয়ার আশা কম। ভাড়া বৃদ্ধির সময় পরিবহনমালিক-শ্রমিকেরা নিজেদের ইচ্ছেমতো হারে আদায় করেন। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কয়েক দিন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও জরিমানা করে। তারপর বাড়তি ভাড়া আদায় চলতে থাকে।

ভাড়া সামান্য কমানো হলে সেটা বাস্তবায়নে উদ্যোগ চোখে পড়ে না। এবারও নতুন ভাড়া কার্যকর করার বিষয়ে সরকারি উদ্যোগের আশা কম। স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ পদ্ধতি চালুর পর গত মাস মার্চের ক্ষেত্রে ডিজেলের দাম লিটারে ৭৫ পয়সা কমেছিল। এপ্রিলের ক্ষেত্রে গতকাল সোমবার থেকে ডিজেলের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা কমানো হয়েছে। সব মিলিয়ে লিটারে ডিজেলের দাম কমল ৩ টাকা। এখন প্রতি লিটার ডিজেল ১০৬ টাকা।

জ্বালানির মূল্য কমানোর পর সোমবার বিআরটিএর বাসভাড়া নির্ধারণ কমিটি বৈঠক করে বাস-মিনিবাসের ভাড়া ৩ পয়সা কমানোর সুপারিশ করে। জ্বালানির মূল্য কমানোর পর সোমবার বিআরটিএর বাসভাড়া নির্ধারণ কমিটি বৈঠক করে বাস-মিনিবাসের ভাড়া ৩ পয়সা কমানোর সুপারিশ করে। সন্ধ্যায় সড়ক পরিবহন মন্ত্রণালয় তা অনুমোদন করেছে। মঙ্গলবার থেকে নতুন ভাড়া হার কার্যকর হবে। বিআরটিএর চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার বলেন, মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন প্রকাশের পরই নতুন ভাড়া কার্যকর হয়।

তবে বিআরটিএ ভাড়া তালিকা সমন্বয় করতে আরও কয়েক দিন সময় নেবে বলে জানা গেছে।

মার্চে এসে জ্বালানির দাম সামান্য কমানো হলেও এর আগে তা ব্যাপকভাবে বাড়ানো হয়েছিল। প্রতিবারই জ্বালানির মূল্যবৃদ্ধির পর পরিবহনমালিক-শ্রমিকনেতারা ভাড়া বাড়ানোর দাবি তোলেন। ভাড়া নির্ধারণের সময় তাঁরা জ্বালানির মূল্য ছাড়াও অন্যান্য খরচ বৃদ্ধির বিষয়টি যুক্ত করার জন্য চাপ দেন। শেষ পর্যন্ত দেখা যায়, জ্বালানির দামের কারণে ভাড়া যতটা বাড়ার কথা, তার চেয়ে বেশি বাড়ে।

এর আগে ২০২২ সালের ১ সেপ্টেম্বর ডিজেলচালিত বাস-মিনিবাসের ভাড়া পাঁচ পয়সা কমানো হয়েছিল। কিন্তু তা মানেননি পরিবহনমালিক-শ্রমিকেরা। মঙ্গলবার থেকে আন্তজেলা ও দূরপাল্লার রুটে চলাচলকারী বাস ও মিনিবাসে প্রতি কিলোমিটারের ভাড়া হবে ২ টাকা ১২ পয়সা। এত দিন তা ছিল ২ টাকা ১৫ পয়সা।

আরো পড়ুন