ছন্দা সিনেমা হল ভেঙে তৈরি হচ্ছে মাদ্রাসা

নরসিংদীর রায়পুরা উপজেলার হাসনাবাদ এলাকার ছন্দা সিনেমা হলটি অবশেষে বন্ধ হয়ে যাচ্ছে। ইতোমধ্যেই সিনেমা হলের জায়গা বিক্রি করে দেয়া হয়েছে। সিনেমা হলের জমিটি কিনার জন্য ২০ লাখ টাকা বায়নাও করা হয়েছে। ইদরিসিয়া দারুল কোরআন মাদ্রাসা নামে একটি দ্বিনি শিক্ষাপ্রতিষ্ঠান সিনেমা হলটি কিনে নিয়েছেন। বিক্রির প্রক্রিয়া শেষ বলে জানিয়েছেন মালিকপক্ষ ও মাদরাসার কর্তৃপক্ষ মাওলানা মোকাররম হোসেন।

জানা যায়, সিনেমা হলের সামনের রাস্তার পাশে প্রচারে ধর্মপ্রাণ মুসল্লিরা নামে একটি ব্যানার দেওয়া রয়েছে। ব্যানারে লেখা রয়েছে, ‘আলহামদুলিল্লাহ ছন্দা সিনেমা হলটি মাদরাসার জন্য বায়না করা হয়েছে। চুক্তিমূল্য ১ কোটি ৩০ লাখ টাকা, বায়না মূল্য ২০ লাখ টাকা। সদকায়ে জারিয়ার এ মহৎ কাজে আপনাদের আন্তরিক দোয়া ও সহযোগিতা কামনা করছি। মাদরাসার রসিদ ছাড়া কোনোপ্রকার লেনদেন করবেন না।’

এর আগে মালিক পক্ষ হলটি বিক্রি করে দেবে। স্থানীয়রা চিন্তা করে হলটি মাদরাসার জন্য ক্রয় করার পরিকল্পনা নেন। মালিক পক্ষের সঙ্গে কথা বলে ১ কোটি ৩০ লাখ টাকা দাম নির্ধারণ করা হয়। ২০ লাখ টাকা অগ্রিম দিয়ে বায়না দলিল করা হয়েছে। সবার সহযোগী নিয়ে মাদরাসাটির নামে ওই স্থাবর সম্পত্তি ৩৩ শতক জমি অক্ফ দলিল করা হবে। স্থানীয় ও বিত্তবান সকলের সহযোগিতায় দ্বিনি প্রতিষ্ঠানটি গড়ে উঠবে বলে স্থানীয়রা আশাবাদী।

ছন্দা সিনেমা হলের সঙ্গে সংশ্লিষ্ট রুবেল আহমেদ সাংবাদিকদের বলেন, দীর্ঘদিন লোকসানে চলছিল হলটি। মাস শেষে কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বিদ্যুৎ বিল, জেনারেটরসহ নানা মেইনটেন্যান্স খরচ রয়েছে। লোকসানি এই প্রতিষ্ঠান আর টিকিয়ে রাখা সম্ভব হচ্ছে না। কয়েক বছর আগেও সপ্তাহে দু-একটি সিনেমা রিলিজ হত, এখন মাসেও একটি হয় না। নতুন সিনেমা মুক্তি পেলে তা দু-এক সপ্তাহের মধ্যেই ইন্টারনেটে বা অন্যান্য কোনো মাধ্যমে পাওয়া যায়। তাই হলে তেমন কেউ সিনেমা দেখতে আসে না। নিরুপায় হয়ে এ ব্যবসা গুটিয়ে ফেলতে হচ্ছে।

আরো পড়ুন