গুজবে কান না দিয়ে প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর অনুরোধ

চলমান অস্থিতিশীল পরিস্থিতির কারণে গত ১৯ থেকে ২৪ জুলাইয়ের মধ্যে ব্যাংকিং কার্যক্রম ছিল মাত্র একদিন। এতে বেশি প্রভাব পড়ে প্রবাসী আয়ে।

ব্যাংকিং কার্যক্রম শুরু হওয়ার পর ধীরে ধীরে আবারো বাড়তে শুরু করে রেমিট্যান্স প্রবাহ। আগামী সপ্তাহে তা আরও বাড়তে পারে বলে ধারণা করছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই মাসের প্রথম ২৮ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ১৭৪ কোটি ৯২ লাখ মার্কিন ডলার। প্রতি ডলার ১০৮ টাকা ৫০ পয়সা হিসাবে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১৮ হাজার ৯৭৮ কোটি ৮২ লাখ টাকা।

এর মধ্যে রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে রেমিট্যান্স এসেছে ২১ কোটি ৮৬ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। আর বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে এসেছে পাঁচ কোটি ৪০ লাখ ৪০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৪৭ কোটি ৬ লাখ ৮০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৮ লাখ ২০ হাজার ডলার।

অভিযোগ উঠেছে, কোটা সংস্কার আন্দোলনের জেরে হামলা, সংঘর্ষ ও প্রাণহানির ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স প্রেরণে অনুৎসাহিত করছে একটি মহল। এক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় বিভিন্নভাবে অপপ্রচার এবং গুজব চালানো হচ্ছে।

এ অবস্থায় আমিরাতের বাংলাদেশ মিশন প্রবাসীদের কষ্টার্জিত অর্থ বৈধপথে দেশে পাঠানোর জন্য বিশেষভাবে অনুরোধ জানিয়েছে। একই সঙ্গে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে কোনো প্রকার গুজব ও অপপ্রচারে কান না দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।

আরো পড়ুন