ডেস্ক রিপোর্টঃ শুক্রবার বাদ জুম্মা কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৩নং দূর্গাপুর ইউনিয়ন এলাকার ধনপুরে, মদিনগর, দৌলতপুর সহ আশেপাশের কয়েকটি এলাকায় মাদক ব্যবসা বন্ধের প্রতিবাদে এলাকার মুসুল্লি সমাজ সচেতন এলাকাবাসী কুমিল্লা – টমছম ব্রীজ – কোট বাড়ি রোডের ধন পুরে মানব বন্ধন বিক্ষোভ মিছিল করে।

বক্তারা অভিযোগ করে বলেন ওই এলাকায় শীর্ষ মাদক কারবারি কবির ও সাথী’র নেতৃত্বে গড়ে উঠেছে মাদক ব্যবসায়ীদের শক্তিশালী সিন্ডিকেট। মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা ও ক্রসফায়ার শুরুর পর কয়েকদিন গা ঢাকা দিয়ে থাকলেও ফের বেপরোয়া হয়ে উঠেছে এই এলাকার মাদক কারবারিরা। ক্রসফায়ারে নিহত কুখ্যাত সন্ত্রাসী জিরা সুমনের ঘনিষ্ঠ সহযোগী নগরীর বাগিচাগাঁও এলাকার আব্দুল খালেকের ছেলে ধনপুর এলাকার ঘরজামাই কবির ও তার স্ত্রী সাথী’র নিয়ন্ত্রণে ৫/৬টি এলাকায় প্রায় ১৫/১৬ জন মাদক কারবারি সক্রিয় হয়ে হয়ে উঠেছে।

এলাকাবাসীর অভিযোগ প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তা ও সোর্সদের সাথে শখ্যতার জেরে দিনদিন বেপরোয়া হয়ে উঠেছে মাদক কারবারিরা। একাধিক মাদক ও হত্যা সহ বিভিন্ন মামলার আসামী হলেও তাদের ধরছে না পুলিশ। আবার কখনো কখনো মাদক সহ তাদের আটক করলেও কিছুক্ষণ পরই অবৈধ উপায়ে বের হয়ে আসে। এসেই আরো জোড়ালো ভাবে শুরু করে মাদকের কারবার। এলাকাবাসী মাদক ব্যাবসায় বাধা দিয়ে উল্টো মামলা হামলা শিকার হয়েছেন বলেও জানান। মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রতিবাদ করায় উল্টো প্রতিবাদকারীদের কয়েকজন কে মাদক দিয়ে ফাঁসানো হয়েছে এমন অভিযোগও করেন কয়েকজন। মাদকের সহজলভ্যতার কারনে এলাকায় বহিরাগত মাদকসেবিদের যাতায়াত এবং চুরি ছিনতাই মারামারি সহ অপ্রীতিকর ঘটনা ঘটছে প্রতিনিয়ত। এলাকার চিহ্নিত ও তালিকাভুক্ত মাদক কারবারিদের না সাধারণ নিরীহ লোকদের হয়রানি করা হয় সোর্সদের মাধ্যমে। এছাড়াও ধনপুর এলাকার মাদক সম্রাজ্ঞী ইয়াবা রাণী হিসেবে পরিচিত কবিরের স্ত্রী সাথী ও তার সহযোগী মাদক কারবারিরা প্রকাশ্যে মাদক ব্যাবসা চালালেও মিথ্যা নারী নির্যাতন মামলা ও হয়রানীর ভয়ে জিম্মি হয়ে আছে এলাকাবাসী।

এর আগে বেশ কয়েকবার স্থানীয় ইউপি চেয়ারম্যান সহ বিভিন্ন দপ্তরে মাদক ব্যবসায়ীদের তালিকা দেয়া হলেও বহাল তবিয়তে ব্যবসা চালিয়ে যাচ্ছেন মাদক কারবারিরা। স্কুল কলেজগামী শিক্ষার্থীদের দিয়ে মাদক ব্যাবসা পরিচালনা করা ও শিক্ষার্থীদের হাতে মাদক তুলে দেয়ায় সচেতন অভিভাবক মহল উৎকন্ঠায় রয়েছেন। মাদক ব্যবসা বন্ধ ও চিহ্নিত মাদক ব্যাবসায়ীদের দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে স্থানীয় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান ও জেলা পুলিশ সুপার এর দৃষ্টি আকর্ষণ করে শুক্রবার বিকেল ৩টায় কোটবাড়ি- ইপিজেড সড়কের ধনপুরে মানববন্ধণ ও প্রতিবাদ মিছিল করেন এলাকাবাসী। মানববন্ধণ শেষে প্রতিবাদ সভায় স্থানীয়রা এসব কথা বলেন।

খোঁজ নিয়ে জানা যায়, ধনপুর ও আশেপাশের এলাকায় কবির ও সাথী মাদকের পাইকারি ও খুচরা ব্যাবসায়ীদের ডিলার। সাথী কবির সিন্ডিকেটের খুচরা ব্যবসায়ীদের মধ্যে রয়েছে ধনপুর এলাকার চারু মিয়ার ছেলে স্বপন (৩৫), কামাল হোসেনের ছেলে ওয়াসিম (২৮), কবির, সাথী সহ আরো অনেকেই। উল্লেখিত মাদক কারবারিদের বিরুদ্ধে একাধিক মাদক সহ বিভিন্ন মামলাও রয়েছে। দীর্ঘদিন ধরেই এলাকায় মাদক কারবারিরা দাপট দেখিয়ে ব্যবসা চালিয়ে যাচ্ছে। এলাকার যুব ও তরুণ সমাজকে মাদকের ভয়ংকর থাবা থেকে রক্ষায় মাদক ব্যবসায়ীদের দ্রুত গ্রেফতার করতে পুলিশ সুপার সহ স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি আহ্বান জানান সম্মিত নাগরিক সমাজ। মানব বন্ধন শেষে প্রতিবাদ ও বিক্ষোভ মিছিল করেন এলাকাবাসী।