কুমিল্লায় নির্মিত হয়েছে বাংলাদেশের প্রথম ডাইনো পার্ক। কুমিল্লার কোটবাড়ির জামমূড়ায় নির্মিত সম্পূর্ণ ব্যক্তি মালিকানাধীন গড়ে ওঠেছে এই মনোমুগ্ধকর পার্কটি। কুমিল্লা জেলার কোটবাড়ির জামমূড়ায় লালমাই পাহাড়ের ১২ একর জায়গা নিয়ে ডাইনোসর পার্ক নির্মাণ করা হয়েছে। সমতল ভূমি থেকে ৪৫ ফুট উঁচুতে অবস্থিত পাখির কলকাকলিতে মুখরিত মনোমুগ্ধকর এই থিম পার্কে হাজার বছর আগে বিলুপ্ত হওয়া ডাইনোসরেরা চলাফেরা করে। ডাইনোসর পার্ক নাম হলেও ডাইনো পার্ক (Dino Park) নামটি ছড়িয়ে গেছে সর্বত্র।

ডাইনো পার্কের প্রধান আকর্ষন ডাইনো জোনে যেতে চাইলে রংধনু সিঁড়ির ৪০ ধাপ বেয়ে টিলায় চড়তে হবে। ডাইনোসর গুলোর মটরাইড নড়াচড়া ও গর্জন দর্শনার্থীদের অনেক আনন্দিত করে। প্রতিটি ডাইনোসরের নিচে তাদের ইতিহাস সম্পর্কিত তথ্য দেয়া আছে। ডাইনো জোনের পাশেই একটি কৃত্রিম ঝর্ণা রয়েছে।

ডাইনোসর ছাড়াও ডাইনো পার্কে আছে বাম্পার কার, রোলার কোষ্টার, প্যারিস হুইল, ড্রাগন কোস্টার, অক্টোপাস, মেরিগো রাউন্ড সহ বেশকিছু আকর্ষণীয় রাইড, কিডস জোন, দ্যা হিল ক্যাফে রেস্টুরেন্ট, কার পার্কিং এবং পিকনিক আয়োজনের সকল ব্যবস্থা। ডাইনো পার্কের প্যারিস হুইলটি Eye Of Lalmai (লালমাইয়ের চোখ) নামে পরিচিত। প্যারিস হুইলের ১০০ ফুট উচ্চতা থেকে লালমাই পাহাড়ের অনন্য সৌন্দর্য উপভোগ করা যায়।

ডাইনো পার্কের প্রবেশ ফি ও সময়সূচী
প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত ডাইনো পার্ক খোলা থাকে। বছর জুড়ে এখানে প্রবেশ ও রাইড সহযোগে বিভিন্ন প্যাকেজ এবং অফার চালু থাকে। ডাইনো জোন সহ ডাইনো পার্কের প্রবেশ ফি জনপ্রতি ২০০ টাকা। বড়দের জন্য বিভিন্ন রাইড ফি ১০০ টাকা, ছোট বাচ্চাদের জন্য ৫০ টাকা।

যোগাযোগ
জামমূড়া রোড, কোটবাড়ি, কুমিল্লা – ৩৫০০
মোবাইল: 01873-200175

কিভাবে যাবেন
ঢাকা থেকে সড়ক পথে অর্থাৎ বাসে করে কুমিল্লা যেতে মাত্র ২ ঘন্টার মত সময় লাগে। ঢাকার কমলাপুর থেকে কুমিল্লা টমছম ব্রীজগামী এশিয়া ট্রান্সপোর্ট (২০০ টাকা), তিশা প্লাস (ভাড়া ১৫০ টাকা) অথবা এশিয়া এয়ার কন/রয়েল কোচ/প্রিন্স (ভাড়া ২৫০ টাকা) দিয়ে সরাসরি কুমিল্লার কোটবাড়ি বিশ্বরোড নেমে সেখান থেকে লোকালে (২০টাকা) বা সিএনজি রিজার্ভ নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পার হয়ে ডাইনো পার্ক যেতে পারবেন।

এছাড়া ঢাকা থেকে ট্রেনে করে সহজেই কুমিল্লা আসতে পারবেন। চট্টগ্রামগামী (সুবর্ণা ও সোনার বাংলা বাদে) প্রায় সকল ট্রেনই কুমিল্লা স্টেশনে থামে। ঢাকা থেকে কুমিল্লা জনপ্রতি ভাড়া ৯০-২৫০ টাকা।

কোথায় থাকবেন
কুমিল্লা শহরে কুমিল্লা ক্লাব, কুমিল্লা সিটি ক্লাবসহ বেশকিছু ভালো মানের আবাসিক হোটেল রয়েছে। এসব হোটেলে ১০০০ থেকে ৩০০০ টাকায় রাত্রি যাপন করতে পারবেন। এছাড়া মাঝারি মানের হোটেলের মধ্যে হোটেল চন্দ্রিমা, হোটেল শালবন, হোটেল আবেদিন (+88-81-76014), হোটেল সোনালী (+88-81-63188), হোটেল নিদ্রাবাগ, আশীক রেস্ট হাউস (+88-81-68781), হোটেল নুরজাহান (+88-81-68737) উল্লেখযোগ্য। এসব হোটেলে ৫০০ থেকে ৮০০ টাকা ভাড়ায় থাকতে পারবেন।

আশেপাশের দর্শনীয় স্থান
আপনি যদি অনেক দূর থেকে ডাইনো পার্কে ঘুরতে আসেন সেক্ষেত্রে খরচ ও সময়ের হিসেব আপনার জন্যে ব্যয়বহুল হয়ে যেতে পারে। তাই সবচেয়ে ভাল হবে যদি ডাইনো পার্ক দেখার পাশাপাশি কাছাকাছি অবস্থিত অন্যান্য দর্শনীয় স্থান যেমন শালবন বিহার, ময়নামতি জাদুঘর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ম্যাজিক প্যারাডাইস, নব শালবন বিহার প্রভৃতি ঘুরে দেখা।