ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথম সমাবর্তন হবে ২৭ জানুয়ারি। শেষ মুহূর্তে সমাবর্তনের প্রস্তুতি চলছে পুরোদমে। সমাবর্তনের আগেই সব প্রস্তুতি ঠিকভাবে সম্পন্ন করতে আত্মবিশ্বাসী কুবি উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

বৃহস্পতিবার সমাবর্তন উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, সমাবর্তনের প্রস্তুতি চলছে পুরোদমে। পুলিশ, জেলা প্রশাসন, গোয়েন্দা সংস্থা সবার সঙ্গে নিয়মিত সভা হচ্ছে। সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। আমরা আত্মবিশ্বাসী, সমাবর্তনের আগেই আমরা সব প্রস্তুতি যথাযথভাবে সম্পন্ন করতে পারবো।

ডিগ্রিধারীদের অতিথি ও অভিভাবকগণ সমাবর্তনস্থলে প্রবেশের বিষয়ে উপাচার্য বলেন, এসএসএফ ও নিরাপত্তা সংশ্লিষ্টদের সাথে বৈঠকের পর সুনির্দিষ্ট নির্দেশনা দেয়া যাবে৷ তবে আমরা অভিভাবকদের জন্য ব্যবস্থা রাখার বিষয়টি দেখছি।

সমাবর্তন উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে বইছে উৎসবের হাওয়া। প্রস্তুত হচ্ছে ক্যাম্পাসের প্রতিটি অংশ। সমাবর্তনে ডিগ্রিধারীদের সনদ প্রদান করতে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আব্দুল হামিদ। বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পাশাপাশি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা মন্ত্রনালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ।

সমাবর্তনে ৬টি অনুষদের মোট ৫ হাজার ৬৪৮জন শিক্ষার্থীকে মূল সনদ প্রদান করা হবে। এরমধ্যে স্নাতক পর্যায়ের ৩ হাজার ৫৬১জন ও স্নাতকোত্তর পর্যায়ে ২ হাজার ৮৭ জন। বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ২জন (স্নাতক: ৬৬১ জন, স্নাতকোত্তর: ৩৪১ জন); কলা ও মানবিক অনুষদে মোট ৮৬৩ জন (স্নাতক: ৫২৮ জন, স্নাতকোত্তর: ৩৩৫ জন); সামাজিক বিজ্ঞান অনুষদে মোট ১ হাজার ৪০৫ জন (স্নাতক: ৮৭৬ জন, স্নাতকোত্তর: ৫২৯ জন); বিজনেস স্টাডিজ অনুষদে মোট ১ হাজার ৯৩৮ জন (স্নাতক: ১ হাজার ১৬৭ জন, স্নাতকোত্তর: ৭৭১ জন); প্রকৌশল অনুষদে মোট ৪৪০ জন (স্নাতক: ৩২৯ জন, স্নাতকোত্তর: ১১১ জন)। আইন অনুষদভুক্ত আইন বিভাগ থেকে এখনো কোন শিক্ষার্থী ডিগ্রি অর্জন করেনি।

সমাবর্তনে অংশগ্রহনে মোট ২ হাজার ৮৮৮ জন শিক্ষার্থী নিবন্ধন করেছেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: