কুমিল্লা সদর উপজেলার দূর্গাপুর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

হালিম সৈকতঃ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর সহযোগিতায় কুমিল্লা আদর্শ সদর উপজেলাধীন ৩ নং দূর্গাপুর (দক্ষিণ) মডেল ইউনিয়ন পরিষদের ২০১৮-১৯ অর্থবছরের উম্মুক্ত বাজেট ঘোষণা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ মো: আমিনুল হক এর সভাপতিত্বে ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে গতকাল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট মো: আমিনুল ইসলাম টুটুল, বিশেষ অতিথি ছিলেন আদর্শ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মো: তারিকুর রহমান জুয়েল, সনাক কুমিল্লার সভাপতি বদরুল হুদা জেনু। আরও উপস্থিত ছিলেন ৩নং দুর্গাপুর ইউনিয়ন শাখা আওয়ামী লীগের সভাপতি মো: তাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক মো: সবুর আহমেদ। ৩ নং দূর্গাপুর (দক্ষিণ) মডেল ইউনিয়ন পরিষদের ২০১৮-১৯ অর্থবছরের বাজেট ঘোষণা করেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ মো: আমিনুল হক। বাজেটে মোট ব্যয় ১ কোটি ৮৭ লক্ষ ৩৯ হাজার টাকা এবং বিভিন্ন উৎস থেকে অয়ের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে ১ কোটি ৮৮ লক্ষ ৯হাজার ৫ শত টাকা যার মধ্যে ইউনিয়ন পরিষদের নিজস্ব উৎষ থেকে আয় ধরা হয়েছে ১২ লক্ষ ২০ হাজার ৫ শত টাকা।

বাজেট উত্থাপন করে চেয়ারম্যান উপস্থিত সকলকে উন্মুক্ত আলোচনা ও স্থানীয় চাহিদা তুলে ধরবার জন্য আহবান জানান। উপস্থিত এলাকাবাসী কয়েকটি এলাকার রাস্তা সংস্কার, ড্রেইন নির্মাণ, কবরস্থান সংস্কার, মসজিদ ও মাদ্রাসার উন্নয়নের জন্যে নতুন বাজেটে বরাদ্দ প্রদানের জন্য আবেদন জানান। বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান মো: তারিকুর রহমান জুয়েল তার বক্তব্যে বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের চিত্র তুলে ধরে অত্র ইউনিয়নের জনগণের চাহিদাগুলো বাস্তবায়নের জন্য পরিষদের চেয়াম্যানের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি ঠাকুরপাড়া, রানীরবাজার ও বাগিচাগাঁও এলাকার জলাবদ্ধতা নিরসনের জন্য বিসিক এলাকার ড্রেন সালদা নদীর সাথে মিলিয়ে নির্মাণের দাবীতে একটি সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সনাক সভাপতির প্রতি আহবান জানান। একই সাথে উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের জন্য এলাকাবাসীকে জনপ্রতিনিধিদের সহায়তা করার অনুরোধ জানান।

সনাক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, এই উন্মুক্ত বাজেট ঘোষনার ফলে এলাকার জনগণ পরিষদের কর্মপরিকল্পনা সম্পর্কে জানতে পারেন। ফলে ইউনিয়ন পরিষদের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পায়।পরিষদের বাজেট বাস্তবায়নের জন্য তিনি এলাকাবাসীকে যথাসময়ে কর পরিষদের আহবান জানান। একই সাথে বাড়ী বানানোর সময় রাস্থার জন্য নির্ধারিত জায়গা ছেড়ে দেয়া ও অন্যান্য উন্নয়নমূলক কার্যক্রমের সময় সংশ্লিষ্ট বিধিমালা অনুসরনের জন্য এলাকাবাসীর প্রতি আহবান জানান।

প্রধান অতিথির বক্তব্যে আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট মো: আমিনুল ইসলাম টুটুল ইউনিয়ন পরিষদকে আয়মুখী প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার লক্ষ্যে এলাকাবাসীকে নিয়মিত কর পরিশোধ ও যথাযথ ভুমিকা পালনের আহবান জানিয়ে বলেন, আপনারা কর দিলে ইউনিয়ন পরিষদের উপর আপনাদের একপ্রকার মালিকানাবোধ প্রতিষ্ঠিত হবে এবং সম্মিলিতভাবে উন্নয়ন কর্মসুচীতে অংশগ্রহণ করলে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে। তিনি বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলবার লক্ষ্যে বর্তমান সরকারের চলমান কর্মসুচীতে সকলের দায়িত্বশীল আচরণের মাধ্যমে কুমিল্লার উন্নয়কে গোটা দেশের উন্নয়নের মডেল হিসেবে উপস্থাপনের আহবান জানান। টিআইবি এর এরিয়া ম্যানেজার জহিরুল ইসলাম জুয়েলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন দুর্গাপুর ইউনিয়ন শাখা আওয়ামী লীগের সভাপতি মো: তাজুল ইসলাম, সাধারণ সম্পাদক মো: সবুর আহমেদ।

অনুষ্ঠানের সভাপতি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ মো: আমিনুল হক এলাকাবাসীকে উম্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাদের চাহিদা তুলে ধরাতে সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন আপনাদের উপস্থাপিত চাহিদাগুলো আগামী অর্থবছরে অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করা হবে। সভায় ইউনিয়ন পরিষদের সদস্যগণ, সংরক্ষিত ওয়ার্ডের মহিলা সদস্যবৃন্দ, ইউনিয়ন পরিষদের সচিব , টিআইবি এর কর্মকর্তা ও সনাকের ইয়েস গ্রুপের সদস্যগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ