ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশ প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি আসরের ফাইনাল ম্যাচ আগামীকাল শুক্রবার। ঢাকা ডাইনামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স মুখোমুখি হচ্ছে এবারের আসরের চূড়ান্ত এই ম্যাচে।

ঢাকার মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় শুরু হবে ম্যাচটি। ঢাকা ডায়নামাইটস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স উভয় দল সম্পূর্ণ ভিন্ন দুই গতিপথে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ফাইনালে জায়গা করে নিয়েছে।

কুমিল্লার অধিনায়ক ও কোচ কী বলছেন?
কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েস মূলত উপভোগের মন্ত্রে উদ্বুদ্ধ করার কথা বলছেন। “এই ধরণের ম্যাচে সাধারণত নার্ভ অনেক বেশি থাকে। যে যত বেশি উত্তেজিত হয় তত বেশি চাপে পড়ার সম্ভাবনা বেশি থাকে। আমরা আসলে মুহূর্তগুলো উপভোগ করতে চাই,” বলছিলেন ইমরুল কায়েস।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কোচ সালাউদ্দিন আহমেদ মনে করেন ব্যক্তি নির্ভরতার চেয়ে দলীয় সমন্বয় কুমিল্লার বড় শক্তি।
“ঢাকার দলে বেশ কয়েকজন অলরাউন্ডার আছেন যারা নিজেদের দিনে খেলার সমীকরণ বদলে দিতে পারেন কিন্তু কুমিল্লায় এমন ব্যক্তিগত পারফর্মার নেই। তবে আশা করি দলগতভাবে আমরা ভালো খেলতে পারবো।”

ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক কী বলছেন?
সাকিব আল হাসান, যিনি ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক, তিনিও মূলত উপভোগ করার কথাই বলেছেন। “এটা একটা কঠিন টুর্নামেন্ট, অনেক লম্বা সময় ধরে খেলা হয়, এখানে লম্বা সময় মনোনিবেশ করে থাকতে হয়, তাই ফাইনাল নিয়ে আলাদা চাপ নিতে চাচ্ছি না।

আন্দ্রে রাসেল
ঢাকা ডায়নামাইটসের এই ক্রিকেটার পুরো আসর জুড়ে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়েছেন। ব্যাট ও বল হাতে বড় ভূমিকা পালন করেছেন তিনি।
১৪ ম্যাচে ১৫৬.৯১ স্ট্রাইক রেটে ২৯৫ রান তুলেছেন রাসেল। বল হাতেও ১৪ ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন রাসেল, ৭.২৭ ইকোনোমি রেটে।

সাকিব আল হাসান
বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটের অধিনায়ক বল হাতে এখন পর্যন্ত বিপিএলের সেরা ক্রিকেটার। ১৪ ম্যাচে ২২ উইকেট নিয়েছেন তিনি।

সাকিবের ইকোনোমি রেট ৬.৯৪। ব্যাট হাতেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইনিংস খেলেছেন সাকিব। ১৪ ম্যাচে ২৯৮ রান তুলেছেন তিনি, যেখানে দুটি ফিফটি করেছেন।

শহীদ আফ্রিদি
টি-টোয়েন্টি ফরম্যাটে শহীদ আফ্রিদি নিয়মিত পারফর্মার। অবসর নেয়ার পরেও এখনও পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৯৮ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী আফ্রিদি।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ১২ ম্যাচে ১৬টি উইকেট নিয়েছেন পাকিস্তানের এই অলরাউন্ডার। তার ইকোনোমি রেট মাত্র ৫.৮৫। ব্যাট হাতে ১২ ম্যাচে ১৪১ রান তোলেন আফ্রিদি। তার স্ট্রাইক রেট এখন পর্যন্ত ১৩৬।

থিসারা পেরেরা
শ্রীলঙ্কান এই পেস বোলিং অলরাউন্ডার একটু দেড়িতে দলের সাথে যোগ দিয়েছেন। কিন্তু ব্যাট হাতে ম্যাচ ঘোরানোর ক্ষমতা রয়েছে তার। ১০ ম্যাচে তার স্ট্রাইক রেট, ২০৬.৮৪।
১৫১ রান তুলেছেন তিনি। এছাড়া ১২ ম্যাচে ১৮ উইকেট নেন সাইফুদ্দিন।
১৩ ম্যাচে ৩২৬ রান তুলেছেন তামিম ইকবাল।
এভন লুইস মাত্র ৮ ম্যাচ খেলে ২৬৭ রান তুলেছেন।

ঢাকা ডায়নামাইটসের রোড টু ফাইনাল
ঢাকা ডায়নামাইটস পুরো আসরে মুদ্রার এপিঠ ওপিঠ দেখেছে। প্রথমে শুরু হয় টানা চারটি জয় দিয়ে ঢাকা ডায়নামাইটসের। এরপর রাজশাহী কিংসের বিপক্ষে একটি হার ও সিলেট সিক্সার্সের বিপক্ষে একটি জয় পায় ঢাকা।
শেষ ছয়টি ম্যাচের পাচঁটিতে হারের মুখ দেখে সাকিব আল হাসানের দল। শেষ পর্যন্ত রাজশাহী কিংসের সমান পয়েন্ট নিয়েও নেট রান রেটে এগিয়ে থেকে সেরা চারে জায়গা নিশ্চিত করে ঢাকা ডায়নামাইটস।
প্রথম এলিমিনেটরে চিটাগং ভাইকিংসকে হারিয়ে, দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুর রাইডার্সকেও হারায় সাকিব আল হাসানের ঢাকা।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের রোড টু ফাইনাল
সিলেট সিক্সার্সের সাথে জয় দিয়ে শুরু করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আসরের শুরুর দিকে কুমিল্লার বড় শক্তির জায়গা ছিলেন স্টিভ স্মিথ, বল টেম্পারিংয়ের দায়ে নিষিদ্ধ হওয়া অস্ট্রেলিয়ান অধিনায়ক। ব্যাট হাতে তেমন রান করতে না পারলেও, স্টিভ স্মিথের উপস্থিতি আর অধিনায়কত্বে উজ্জীবিত ছিল ভিক্টোরিয়ান্স শিবির।

তবে চোটের কারণে দুই ম্যাচ খেলেই অস্ট্রেলিয়া ফিরে যান স্টিভ স্মিথ। এরপর ইমরুল কায়েসের অধিনায়কত্বে বাকি মৌসুম পার করে কুমিল্লা।
গ্রুপ পর্বে মোট ১২টি ম্যাচ খেলে ৮টিতে জয় পায় কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এরপর প্রথম কোয়ালিফায়ারেও রংপুর রাইডার্সকে হারিয়ে ফাইনালে ওঠে কুমিল্লা।