তিতাসে লড়াই হবে নৌকা ও স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর

মোঃ জুয়েল রানাঃ তিতাস উপজেলা পরিষদ নির্বাচনে মাঠে সরব প্রচার-প্রচারনায় প্রার্থীরা। দিন যতই ঘনিয়ে আসছে প্রার্থীরা ততই ভোটের মাঠে ঝাপিয়ে পড়ছেন ভোট সংগ্রহের জন্য। শিডিউল করে প্রতিদিন এলাকা টার্গেট করে উঠান বৈঠক, গনসংযোগ ও পথসভায় ভোট প্রার্থনা করছেন প্রার্থীরা। মাদক, চাঁদাবাজ ও সন্ত্রাসমুক্ত উপজেলা গড়তে এলাকা ঘুরে ভোট ও দোয়া চাইছেন সাধারন ভোটারদের কাছে। দিচ্ছেন নানান প্রতিশ্রুতি ও অঙ্গিকার। ৫ম উপজেলা পরিষদ নির্বাচনে তিতাস উপজেলা থেকে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ১০ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকে শাহিনুল ইসলাম সোহেল সিকদার ও স্বতন্ত্র আনারস প্রতীকে পারভেজ হোসেন সরকার।

পুরুষ ভাইস চেয়ারম্যান পদে মো. সাইফুল আলম মুরাদ (তালা) ও ফরহাদ আহমেদ ফকির (টিউবয়েল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোসাম্মৎ ফরিদা ইয়াসমিন (ফুটবল), নাছিমা আক্তার (বৈদ্যুতিক পাখা), সামিয়া সুলতানা শিলা (কলস), নুরুন নাহার পারভীন (পদ্মফুল), শাকিলা পারভীন (প্রজাপতি) ও ছালেহা (হাস) প্রতীকে মাঠে রয়েছেন।

নির্বাচনে চেয়ারম্যান,ভাইস চেয়ারম্যান প্রার্থীদের পাশা-পাশি প্রচার-প্রচরনায় থেমে নেই নারী প্রার্থীরাও। নারী অধিকার বাস্তবায়নের দৃঢ় প্রত্যয় নিয়ে ঘুরছেন ভোটারদের দুয়ারে দুয়ারে। নির্বাচনে ওই ১০ প্রার্থীর মধ্যে পুরুষ ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীদের জয়-পরাজয় নিয়ে ভোটারগন বেশি মাথা না ঘামালেও আলোচনার ঝড় তুলছেন চেয়ারম্যান প্রার্থীদের হার জিত নিয়ে।

এখানে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় মুলত চেয়ারম্যান পদে লড়াই হবে আওয়ামীলীগ মনোনীত বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শাহিনুল ইসলাম সোহেল সিকদার ও স্বতন্ত্র প্রার্থী উপজেলার সাবেক চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য পারভেজ হোসেন সরকারের মধ্যে। এমনটাই মনে করছেন এখানকার রাজনৈতিক মহল, সুশীল সমাজ ও সাধারন ভোটার। নৌকা প্রতীক সোহেল সিকদারের পক্ষে আওয়ামীলীগের উল্লেখযোগ্য নেতা-কর্মীরা একত্রিত হয়ে প্রতিদিনই চালাচ্ছেন উঠান বৈঠক ও গনসংযোগ। নৌকাকে জয়ী করার জন্য চালাচ্ছেন ঘাম ঝড়া পরিশ্রম ও কৌশল। অপরপক্ষে স্বতন্ত্র আনারস প্রতীক পারভেজ সরকারের পক্ষেও আওয়ামীলীগের একটা অংশ মাঠে নেমে কাজ করছেন প্রকাশ্যে। তবে ভোটারদের দাবী ভোট সুষ্ঠ ও নিরপেক্ষ হলে শেষ পর্যন্ত জয় কার পক্ষে যায় তা আগাম বলা মহা মুশকিল।

নির্বাচনী এ মুহুর্তে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীকে কেন্দ্র করে ভোটার ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা পড়েছেন কিছুটা দ্বিধা বিভক্তিতে।

৯টি ইউনিয়ন ১৪৭ টি গ্রাম নিয়ে গঠিত তিতাস উপজেলায় মোট ভোটার সংখ্যা ১ লক্ষ ৩৭ হাজার ৩শ ৮৩ জন। তার মধ্যে পুরুষ ভোটার ৬৮ হাজার ৯শ ৪৪ জন ও নারী ভোটার ৬৮ হাজার ৪শ ৩৯ জন। এই ভোটার সংখ্যার উপর হিসাব নিকাশ কষে ভোট ব্যাংক তৈরি করেছেন দুই প্রার্থী। আর এই ভোট ব্যাংকে হানা দেওয়ার জন্য প্রতিদিন প্রচারণায় চালাচ্ছেন নির্বাচনী নানান কৌশল।

দলীয়সূত্রে জানাগেছে আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী শাহিনুল ইসলাম সোহেল সিকদার ছাত্রজীবন থেকে রাজনীতির সাথে জড়িত। তিনি বর্তমানে উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও আওয়ামীলীগ মনোনীত ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। অপর দিকে স্বতন্ত্র আনারস প্রতীকে চেয়ারম্যান প্রার্থী পারভেজ সরকার এই উপজেলার সাবেক চেয়ারম্যান ছিলেন। বর্তমানে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সদস্য ও বিশিষ্ট ব্যবসায়ি হিসাবে পরিচিত।

আরো পড়ুন