মেয়ের প্রচারে না থাকতে এমপি বাহারকে ইসির চিঠি

একদিনে দুই প্রার্থীর পক্ষে ‘নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের’ অভিযোগ আসার পর মেয়ের হয়ে প্রচার না চালানোর জন্য কুমিল্লার সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারকে চিঠি দিয়েছেন রিটার্নিং কর্মকর্তা।

সোমবার দুপুরে প্রথমে মেয়র পদপ্রার্থী নূর-উর রহমান তানিম এবং মধ্যরাতে মনিরুল হক সাক্কু উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরহাদ হোসেনের কাছে অভিযোগ দেন।

দুই প্রার্থী অভিযোগে জানান, সিটি করপোরেশন নির্বাচনের আইন ভেঙে সংসদ সদস্য বাহার তার মেয়ে বাস প্রতীকের প্রার্থী কুমিল্লা মহানগর আওয়ামী সাংগঠনিক সম্পাদক তাহসিন বাহার সূচনার পক্ষে ভোটের প্রচার চালাচ্ছেন।

তারপরই সংসদ সদস্যকে ভোটের প্রচার থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে চিঠি দেওয়া হয়েছে বলে মঙ্গলবার দুপুরে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা মো. ফরহাদ হোসেন।

তিনি বলেন, সংসদ সদস্যের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দুটি অভিযোগ সোমবার আমরা পেয়েছি। পরে আমরা বিষয়টির ব্যাখ্যা চেয়েছিলাম তার কাছে। তিনি আমাকে একটি ল’ ইয়ার সার্টিফিকেট পাঠিয়ে ব্যাখ্যা দিয়েছেন। তিনি কুমিল্লা সিটির গত সাধারণ নির্বাচনের (২০২২ সালের নির্বাচন) আগে একটি রিট করেছিলেন উচ্চ আদালতে। ওই রিটে যেই ২২ ধারায় বলা আছে, সংসদ সদস্যরা প্রচার করতে পারবেন না, তিনি ওই ধারাকে চ্যালেঞ্জ করেছিলেন। আর গত ২৮ ফেব্রুয়ারি ওই রিটের পরিপ্রেক্ষিতে তিনি (এমপি বাহার) তার পক্ষে একটি আদেশ পেয়েছেন বলে জানিয়েছেন।

ফরহাদ হোসেন বলেন, সংসদ সদস্যের দাবি, উচ্চ আদালতের আদেশ অনুযায়ী, তার প্রচার করতে বাধা নেই। কিন্তু তিনি যেই আদেশের কথা বলছেন, সেটিতেও ২২ ধারা মোতাবেক প্রচার করতে পারবেন বলে কোনো নির্দেশনা নেই। এজন্য আমরা সংসদ সদস্যকে চিঠি দিয়ে নির্বাচনি কার্যক্রম থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছি। এ ছাড়া আদেশের কপি আমাদেরকে দেওয়ার জন্য অনুরোধ জানিয়েছি। এরপরও যদি তিনি আচরণবিধি লঙ্ঘন করেন, তাহলে এ বিষয়ে কমিশন পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেবে, বলেন এই উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা।

৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে কুমিল্লা সিটিতে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনে সরাসরি কোনো রাজনৈতিক দল অংশগ্রহণ করেনি। এখানে মেয়র পদে আওয়ামী লীগের দুইজন নেতা এবং বিএনপির সাবেক দুইজন নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

তারা হলেন- মনিরুল হক সাক্কু, তাহসিন বাহার সূচনা, নিজাম উদ্দিন কায়সার ও নূর উর রহমান মাহমুদ তানিম।

আরো পড়ুন