আলোকিত জনপদ আমাদের কুমিল্লা: অর্থমন্ত্রী

কুমিল্লাকে ঐতিহ্যবাহী ও প্রাচীন এক আলোকিত জনপদ বলে আখ্যায়িত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শনিবার বিকেলে কুমিল্লার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ বাগমারা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়াল বক্তব্যে এ কথা বলেন অর্থমন্ত্রী।

এ সময় তিনি অন্তরালে থেকে কুমিল্লাকে আলোকিত করতে অনন্য অবদান রাখার জন্য বাগমারা উচ্চ বিদ্যালয়ের নাম উচ্চারণ করেন।

তিনি বলেন, ‘এবারের মার্চ এক আলাদা তাৎপর্যে অভিষিক্ত। কারণ মুজিববর্ষ, স্বাধীনতা ও বিজয়ের সুবর্ণজয়ন্তীর এই মার্চ সারা বিশ্বে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে উন্নীত করেছে এক আলোকিত সাম্রাজ্যে। এমন সময় আমাদের কুমিল্লার লালমাই উপজেলায় অবস্থিত বাগমারা উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন সত্যিই অত্যন্ত আনন্দের।’

অর্থমন্ত্রী জানান, বাগমারা উচ্চ বিদ্যালয় শতবর্ষের আলো ছড়ানো একটি শিক্ষাপ্রতিষ্ঠান। ২০২১ সালেই শতবছর পূর্ণ করেছে এই প্রতিষ্ঠান। পুরো জনপদকে জ্ঞানের আলোয় উদ্ভাসিত করতে এই বিদ্যালয়ের শুরুটা এত সহজ ছিল না।

প্রথম বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পর পরই বিভিন্ন এলাকায় হাতে গোনা কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপিত হয়ে শিক্ষার আলো ছড়াতে শুরু করেছিল। তার মধ্যে ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। আর একই বছরের ১ জানুয়ারি বাগমারা বাজারের কাছে ফাকাতিয়া এবং গুইঙ্গাজুরির তীরবর্তী এলাকায় বাগমারা উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। কিছু শিক্ষানুরাগী মহৎপ্রাণ তাদের মেধা, শ্রম ও অর্থ ব্যয় করে এলাকার ভবিষ্যৎ প্রজন্মের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতেই এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও সদর দক্ষিণ উপজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ারের সভাপতিত্বে এবং প্রাক্তন ছাত্র কুমিল্লা শিক্ষা বোর্ডের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ সহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাগমারা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মনির আহমদ।

এ সময় স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র লালমাই উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক, শামছুল হক, এ কে এম আমিনুল ইসলাম, এ টি এম শামছুদ্দিন, আব্দুল বারী, মো. শামছুল হক, অধ্যক্ষ আব্দুল মমিন মজুমদার, এস এ কাশেম, অধ্যক্ষ জামাল নাসের, অধ্যাপক ফরহাদুল ইসলাম ভূইয়া, বেলায়েত হোসেন ভূইয়াসহ অনেকে।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ