মো. কামাল উদ্দিনঃ কুমিল্লার আদালতে বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়ার জামিন ও হাজিরা পরোয়ানা প্রত্যাহারের আবেদন বাতিল চেয়ে তার পক্ষের আইনজীবীদের দাখিল করা পুনঃআবেদনের আদেশ হয়নি।

রোববার কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৫নং আমলী আদালতে খালেদা জিয়ার পক্ষের আইনজীবীরা এ আবেদন দাখিল করেছিলেন। তবে এ আবেদনের আদেশ আজ (সোমবার) হতে পারে বলে সাংবাদিকদের জানিয়েছেন কুমিল্লা আদালতের পরিদর্শক (কোর্ট ইন্সপেক্টর) সুব্রত ব্যানার্জি।

আদালত সূত্রে জানা গেছে, গত ১২ মার্চ কুমিল্লার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ৫নং আমলী আদালতের বিচারক মুস্তাইন বিল্লাহ্ আগামী ২৮ মার্চ খালেদা জিয়াকে আদালতে হাজির করার নির্দেশ দেন এবং প্রডাকশন ওয়ারেন্ট ইস্যু করেন।

এর প্রেক্ষিতে খালেদা জিয়ার জামিন ও হাজিরা পরোয়ানা প্রত্যাহার চেয়ে গত ১৩ মার্চ তার আইনজীবীরা আদালতে আবেদন দাখিল করেন। পরদিন ১৪ মার্চ আদালতের বিচারক ওই আবেদনটি আগামী ২৮ মার্চ শুনানির দিন ধার্য করে আদেশ দেন।

এতে খালেদা জিয়ার জামিন ও হাজিরা পরোয়ানা প্রত্যাহার-সংক্রান্ত আবেদনটির তারিখ পরিবর্তন করে এগিয়ে এনে তা বাতিলের জন্য খালেদা জিয়ার পক্ষের আইনজীবীরা রোববার আদালতে একটি আবেদন দাখিল করেন।

রোববার সন্ধ্যায় খালেদা জিয়ার পক্ষের আইনজীবী অ্যাডভোকেট নাজমুস সা’দাত সাংবাদিকদের বলেন, আমরা গত ১৪ মার্চ আদালতে খালেদা জিয়ার জামিন ও হাজিরা পরোয়ানা প্রত্যাহার চেয়ে আবেদন দাখিল করেছিলাম। কিন্তু আদালত ওই আবেদনটি আগামী ২৮ মার্চ শুনানির দিন ধার্য করেন। তাই আমাদের দাখিলকৃত ওই আবেদনটি শুনানি করে তা বাতিল আদেশ চেয়ে রোববার আদালতে আবেদন দাখিল করি। উচ্চ আদালতে জামিন চাওয়ার স্বার্থে এ আবেদন দাখিল করা হয়েছিল। কিন্তু এ বিষয়ে আদালত কোনো আদেশ দেননি।

কুমিল্লা আদালতের পরিদর্শক (কোর্ট ইন্সপেক্টর) সুব্রত ব্যানার্জি সাংবাদিকদের জানান, খালেদা জিয়ার পক্ষের আইনজীবীদের আবেদনের ওপর আদালত কোনো আদেশ দেননি। তবে সোমবার এ বিষয়ে আদেশ হতে পারে।

উল্লেখ্য, বিএনপি-জামায়াতসহ ২০ দলীয় জোটের ডাকা হরতাল-অবরোধ চলাকালে ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোর রাতে কক্সবাজার থেকে ছেড়ে আসা ঢাকাগামী আইকন পরিবহনের একটি নৈশকোচ চৌদ্দগ্রামের জগমোহনপুর নামক স্থানে পৌঁছালে দুর্বৃত্তরা বাসটি লক্ষ্য করে পেট্রলবোমা নিক্ষেপ করে।

এতে বাসের মোট ৮ যাত্রী মারা যায়। এ মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ৭৭ জনের বিরুদ্ধে গত বছরের ১৬ নভেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্তকারী কর্মকর্তা।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: