নিজস্ব প্রতিবেদকঃ স্কাউটিং যুব সম্প্রদায়ের জন্য একটি শিক্ষামূলক গতিশীল এবং বয়স্ক নেতাদের সহায়তায় পরিচালিত যা জাতি ধর্ম,বর্ণ নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত বিশ্বব্যাপি একটি অরাজনৈতিক আন্দোলন।

এই আন্দোলনকে আরো গতিশীল করার জন্য এডাল্ট লিডার সৃষ্টির লক্ষে কুমিল্লা আঞ্চলিক স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র লালামাইয়ে ১৮-২২ মার্চ ২০১৮ইং পর্যন্ত হয়ে গেল ২৯৯তম রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স। পাঁচ দিনব্যাপি এই প্রশিক্ষণে যেসব বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয় সেগুলো হলো বিপি পিটি, গ্যাজেট, দঁড়ির কাজ, স্কাউট আন্দোলনের ইতিহাস, পঞ্চশীলা, স্কাউটিং ও যুব সমাজ, নেতৃত্ব, ক্রু-মিটিং, বনকলা, ক্যাম্প ফায়ার, স্কাউটস ওন, ক্যাম্পিং ও হাইকিং, প্রাথমিক প্রতিবিধান, দীক্ষা অনুষ্ঠানসহ আরো অনেক কিছু।

যুব সম্প্রদায়ের শারীরিক,মানসিক, সামাজিক,বুদ্ধিবৃত্তিক ও আধ্যাত্মিক শিক্ষা দিয়ে স্থানীয়,জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যক্তিগতভাবে সৎ,সুন্দর,দক্ষ ও দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তুলতেই ইংল্যান্ডের ব্যাডেন পাওয়েল স্কাউটিং আন্দোলন শুরু করেন ১৯০৭ সালে ব্রাউন্সি দ্বীপে।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে বাংলাদেশে ২০ লক্ষ স্কাউটস সৃষ্টির কথা বলেছেন সেই লক্ষেই বাংলাদেশ স্কাউটসের এই আয়োজন।

বিভিন্ন কলেজের মোট ২৪ জন প্রশিক্ষনার্থী (শিক্ষক) ব্যাপক উৎসাহ উদ্দীপনায় সফলতার সাথে প্রশিক্ষণ শেষ করেন। যারা প্রশিক্ষণ নেন তারা হলেন হাজীগঞ্জ ডিগ্রী কলেজ থেকে জান্নাতুল ফেরদৌস,চান্দিনা রেদোয়ান আহমদ ডিগ্রী কলেজ থেকে মো. জামাল হোসেন, ইস্পাহানী ডিগ্রী কলেজ থেকে মাহফুজুল হক বেগ, মাহফুজা খানম, মোহাম্মদ মমিনুল ইসলাম, কেরানীগঞ্জ ইস্পাহানী ডিগ্রী কলেজ থেকে নাসিমা আক্তার, কুমিল্লা মুক্ত রোভার দল থেকে মো. জাবেদ হোসাইন, নাহিদা আক্তার,নাজমুল হোসেন রনি, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শরীফ নজরুল ইসলাম, কুমিল্লা বিশ^বিদ্যালয় থেকে মো. জিয়া উদ্দিন, মোহনপুর পাবলিক কলেজ দেবিদ্বার থেকে প্রকৃতি রানী মজুমদার, কুমিল্লা কালেক্টরেট স্কুল এন্ড কলেজ থেকে রিপন চক্রবর্তী,অধ্যক্ষ আবুল কালাম মজুমদার মহিলা কলেজ থেকে মো. আবদুল হালিম,বরুড়া শহীদ স্মৃতি সরকারি কলেজের অধ্যক্ষ মো. জহিরুল ইসলাম পাটোয়ারি, রাবেয়া খানম,মেহনাজ হোসেন মিম আদর্শ কলেজ তিতাস থেকে আবু বকর সিদ্দিকী, আয়েশা(রা.) মহিলা কামিল মাদ্রাসা লক্ষীপুর থেকে হাছিনা আক্তার,ফকির বাজার স্কুল এন্ড কলেজ বুড়িচং থেকে উম্মে কুলসুম,এটিএম শামসুল হক কলেজ থেকে দিদারুল হক রিমন,ছুপুয়া ছফরিয়া ফাযিল ডিগ্রী মাদরাসা চৌদ্দগ্রাম থেকে মো. মুজিবুর রহমান খোকন মজুমদার, কুমিল্লা সরকারি মহিলা কলেজ থেকে ছামিয়া নুছরাত জাহান, গাজীপুর আলিম মাদরাসা তিতাস থেকে মোহাম্মদ গোলাম কিবরিয়া, তিতাস উপজেলা মুক্ত দল থেকে মো. লিয়াকত আলী।

প্রশিক্ষকবৃন্দরা হলেন, মো. আবু তাহের এএলটি ও কোর্স লিডার, প্রফেসর মেজর (অব) মো. আবদুল হাফিজ এলটি, মো. ফজলুর রহমান এলটি, ফারুক আহম্মদ সিএলটি, মো. জসিম উদ্দিন সিএএলটি, ড. মো. মনিরুজ্জামান এএলটি, ড. মো. আরিজুল ইসলাম উডব্যাজার, মো. মহিউদ্দিন লিটন উডব্যাজার, মো. রফিক উডব্যাজার ও তাছলিমা বেগম এডভান্স কোর্স সম্পন্নকারী ও কোয়াটার মাস্টার।

কোর্স চলাকালীন সময়ে পরিদর্শনে আসেন রোভার অঞ্চলের সহ-সভাপতি প্রফেসর আবদুস সামাদ, কোষাধ্যক্ষ প্রফেসর আবদুর রহমান এবং রৌপ্য পদক প্রাপ্ত মো. কামাল উদ্দিন প্রমুখ।

তাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শরীফ নজরুল ইসলাম। এছাড়া ছিলেন কুমিল্লা জেলা রোভারের কমিশনার ও অজিতগুহ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ হাসান ইমাম মজুমদার ফটিক, উপাধ্যক্ষ মোস্তাক আহমেদ, কুমিল্লা এক্স রোভার এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. ফরিদ উদ্দিন সিদ্দিকী, কুমিল্লা মুক্ত রোভার দলের সভাপতি মাসুক আলতাফ চৌধুরী।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: