কুমিল্লা জেলার অন্যতম ফলের আড়ত বুড়িচং উপজেলার নিমসার। শহর থেকে নিমসারের দূরত্ব আট কিলোমিটার। এই আট কিলোমিটার পার হয়ে শহরে প্রবেশ করলেই আমের দাম কেজি প্রতি দ্বিগুণ হয়ে যায়।

নিমসার আমের আড়ত ঘুরে দেখা যায়, প্রতিকেজি আম্রপালি আম কেজি দরে বিক্রি হয় ৫০ টাকা, হাড়ি ভাঙ্গা ৬০ টাকা, ফজলি ৪০ টাকা, লেংড়া ৫০ টাকা। আড়তে চাহিদার চেয়ে বেশি আমের সরবরাহ রয়েছে। এখন আড়তে প্রতিদিন এই দামেই পাইকাররা আম বিক্রি করছেন।
ভিন্ন চিত্র কুমিল্লা নগরীতে। নিমসার থেকে আট কিলোমিটার পথ অতিক্রম করে নগরীর প্রবেশ করলেই আমের দাম কেজি প্রতি দ্বিগুণ হয়ে যায়। নগরীর অন্যতম ফলবাজার রাজগঞ্জ, কান্দিরপাড়, টমছমব্রিজ ও চকবাজারে আম্রপালি আম কেজি প্রতি ৯০ টাকা, হাড়িভাঙ্গা আম কেজি প্রতি ১০০-১২০ টাকা, ফজলি ৫০-৭০ টাকা বিক্রি হচ্ছে।

কান্দিরপাড় এলাকার ফল ব্যবসায়ী বিল্লাল জানান, আমাদের গাড়িভাড়া আছে, দোকানের ভাড়া আছে, কর্মচারীর বেতন আছে। তাই একটু বেশি নিতে হয়।

নিমসারের আড়তদার মজনু মিয়া জানান, আমরা পাইকার ব্যবসায়ী। খুচরা বিক্রেতারা কেন আম বিক্রিতে কেন এত গলাকাটা দাম নেন তা আমরা জানি না।

কুমিল্লা ভোক্তা অধিদপ্তরের সহকারী পরিচালক আছাদুল ইসলাম বলেন, তথ্যটা আমাদের কাছে নতুন। খুচরা এবং পাইকারি বাজার ঘুরে দেখবো। অতিরঞ্জিত কিছু দেখলে ব্যবস্থা নেয়া হবে।

সূত্রঃ বিডি প্রতিদিন

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: