জে.এইচ বাবুঃ রেল ক্রসিংয়ে ক্রমাগত দূর্ঘটনা রোধে ৭২ ঘন্টার মধ্যে দেশের সকল লেবেল ক্রসিংয়ে গেটম্যান নিয়োগের জন্য রেলওয়ে সংশ্লিষ্ট কর্মকর্তাদের লিগ্যাল নোটিশ দিলেন কুমিল্লার বুড়িচং উপজেলার কৃতি সন্তান বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূইয়া। তিনি বুড়িচং উপজেলার ষোলনল ইউনিয়নের মহিষমারা উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সভাপতি।

লিগ্যাল নোটিশে বলা হয়, বাংলাদেশ রেলওয়ে প্রকাশিত ডাটাবেজ অনুযায়ী সারাদেশে ১ হাজার ২৪২ টি রেল ক্রসিং ও লেবেল ক্রসিং আছে। এর মধ্যে মাত্র ৪৬৬ টিতে গেইটম্যান আছে, বাকী গুলি অরক্ষিত অবস্থায় আছে। দেশের পূর্বা লের ৪৩৪ টি রেল ক্রসিংয়ের মধ্যে ২৫৫ টিতে গেইটম্যান আছে। পশ্চিমা লে ৯৭৮টির মধ্যে মাত্র ২১১ টিতে গেইটম্যান আছে। দেশের বিভিন্ন বৈধ ও অবৈধ লেবেল ক্রসিংয়ে প্রতিদিন দূর্ঘটনায় মানুষ মৃত্যুবরণ করছে। সর্বশেষ ১৫ জুলাই সিরাজগঞ্জের উল্লাপাড়ায় অবৈধ রেল ক্রসিংয়ে ট্রেনের ধাক্কায় বর-কনে সহ ১০ জনের মৃত্যু হয়, এতে আহত হয় আরো ৫ জন। প্রতিদিন বহুলোক নিহত ও আহত হওয়ার ফলে সুখময় রেল যাত্র ব্যহত ও ঝুকিপূর্ন অবস্থায় পতিত হচ্ছে।

বাংলাদেশ সরকারের রেলওয়ে ডিভিশন এবং স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরসহ ৯ টি ডিপার্মেন্ট বৈধ অবৈধ লেবেল ক্রসিংয়ের সাথে সংশ্লিষ্টতা আছে। তাই তিনি মন্ত্রীপরিষদ সচীব, বাংলাদেশ রেলওয়ে সচীব, স্থানীয় সরকার মন্ত্রনালয়, বাংলাদেশ রেলওয়ে, মহাপরিচালক ও পুলিশের আইজিপি বরাবরে উক্ত নোটিশ প্রদান করেন। লিগ্যাল নোটিশে আইনজীবী অত্র নোটিশ পাওয়ার ৭২ ঘন্টার মধ্যে সকল ক্রসিংয়ে গেইটম্যান নিয়োগ দেয়ার অনুরোধ জানান।

এডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া বলেন, জননিরাপত্তার সার্থে আমি এ লিগ্যাল নোটিশ প্রদান করেছি। ৭২ ঘন্টার মধ্যে ব্যবস্থা না নিলে উচ্চ আদালতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: