কুমিল্লা উত্তর জেলা বিএনপির পদযাত্রায় পুলিশের টিয়ারসেল ফাঁকাগুলি লাঠিচার্জ

কুমিল্লা উত্তর জেলা বিএনপির পদযাত্রায় পুলিশের টিয়ারসেল, ফাঁকাগুলি ও লাঠিচার্জের অভিযোগ পাওয়া গেছে। এতে বিএনপি ও এর অঙ্গসংগঠনের অন্তত ২০ নেতাকর্মী আহত হয়েছে।

শনিবার বিকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের খাদঘর ও চান্দিনা এলাকায় এ ঘটনা ঘটেছে।

এদিকে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় চান্দিনা থানার কনস্টেবল শিপন হোসেন এবং হাসান পারভেজ আহত হয়েছে। তাদেরকে চান্দিনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

বিএনপি নেতাকর্মীদের অভিযোগ, সারা দেশের ন্যায় কুমিল্লা উত্তর জেলা বিএনপি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গোমতা এলাকায় পদযাত্রা কর্মসূচির আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব হাবিবুন নবী খান সোহেল।

কিন্তু ওই স্থানের পুলিশ অনুমতি না দেওয়ায় তারা চলে আসেন মহাসড়কের খাদঘর এলাকায়। সেখানে শান্তিপূর্ণভাবে পদযাত্রা শুরু করলে পুলিশ আবারো বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের বাকবিতণ্ডার সৃষ্টি হলে এক পর্যায়ে পুলিশ নেতাকর্মীদের ছত্রভঙ্গ করতে লাঠিচার্জ, টিয়ারসেল ও ফাঁকা গুলি ছোড়ে। এতে ২০ নেতাকর্মী আহত হয়েছে বলে অভিযোগ করা হয়।

পুলিশের লাঠিচার্জে দাউদকান্দি উপজেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ভিপি জাহাঙ্গীর হোসেন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কাউন্সিলর খন্দকার সুমন, পৌর যুবদলের আহবায়ক শরীফ চৌধুরী, পৌর স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক বোরহান মিয়া, ছাত্রদল নেতা শরীফুল ইসলাম, কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক জসীম উদ্দিন, কুমিল্লা (উত্তর) জেলা বিএনপির অর্থ সম্পাদক আজহার মেম্বার, কুমিল্লা (উত্তর) জেলা মহিলা দলের সভাপতি সুফিয়া বেগম, কুমিল্লা (উত্তর) জেলা যুবদল নেতা ভিপি শাহীন।

কুমিল্লা (ঊত্তর) জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক তৌহিদ বাবু, দেবিদ্বার উপজেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক রবিউল আউয়াল সাইফুল, উপজেলা যুবদলের আহবায়ক আব্দুর রহমান, বিএনপি নেতা রমজান হোসেন আহত হয়েছেন।

কুমিল্লা (উত্তর) জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি শাহজাহান মোল্লা বলেন, আমরা গোমতা এলাকায় শান্তিপূর্ণভাবে পদযাত্রা করতে চাইলে পুলিশ বাধা দেয় এবং আওয়ামী লীগ ওই স্থানে শান্তি সমাবেশের পূর্বানুমতি নিয়েছে বলে জানায়। পরে আমরা খাদঘর এলাকায় পদযাত্রা করতে চাইলে পুলিশ বিনা উসকানিতে লাঠিচার্জ, টিয়ারসেল নিক্ষেপ এবং গুলিবর্ষণ করে।

চান্দিনা থানার ওসি শাহাবুদ্দিন খান বলেন, বিএনপি নেতাকর্মীরা মহাসড়কে নাশকতার চেষ্টা করলে পুলিশ তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় তাদের ইটপাটকেলে আমাদের দুজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

আরো পড়ুন