১০ শর্তে কুমিল্লা টাউনহল মাঠ পেল বিএনপি

আগামী ২৬ নভেম্বর কুমিল্লায় বিভাগীয় সমাবেশ করবে বিএনপি। গণসমাবেশের জন্য কাঙ্ক্ষিত মাঠ বরাদ্দ পেয়েছে দলটি। বিএনপির আবেদনের প্রেক্ষিতে কুমিল্লা নগরীর ঐতিহ্যবাহী টাউন হল মাঠে দলটিকে গণসমাবেশ করার অনুমতি দিয়েছে জেলা প্রশাসন।

আজ মঙ্গলবার বিকেলে লিখিত অনুমতিপত্র দেয় জেলা প্রশাসন। তবে এতে জুড়ে দেওয়া হয়েছে ১০ শর্ত।

কুমিল্লা মহানগর বিএনপির সদস্য সচিব ইউসুফ মোল্লা টিপু জানান, ২৬ নভেম্বর গণসমাবেশে টাউন হল মাঠ ব্যবহারের জন্য জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেটের কাছে দলের পক্ষ থেকে আবেদন করেন কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সদস্য সচিব মো. জসিম উদ্দিন। মঙ্গলবার বিকেলে জেলা প্রশাসকের কার্যালয় থেকে টাউন হল মাঠ ব্যবহারের লিখিত অনুমতি পেয়েছেন তারা। এরই মধ্যে শুরু হয়েছে মঞ্চ তৈরির কাজ। ২৬ নভেম্বর কুমিল্লায় স্মরণকালের বৃহৎ সমাবেশ করতে এরই মধ্যে সকল প্রকার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান তিনি।

মাঠ ব্যবহারে জুড়ে দেওয়া ওই দশটি শর্তের মধ্যে রয়েছে সমাবেশের কর্মসূচিকে কেন্দ্র করে সকল প্রকার ব্যানার, ফেস্টুন ইত্যাদি ব্যবহার সীমিত করতে হবে। ব্যানার, ফেস্টুন, পতাকার স্ট্যান্ড হিসেবে কোনো লাঠি ব্যবহার করা যাবে না। সমাবেশটি ২৬ তারিখে বিকেল সাড়ে ৪টার মধ্যে শেষ করতে হবে। সমাবেশে মাইকের ব্যবহার সীমিত রাখতে হবে। উচ্চশব্দে মাইক ব্যবহার করা যাবে না। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখণ্ডতা এবং মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শের পরিপন্থী, রাষ্ট্র পরিচালনার মূলনীতি এবং রাষ্ট্রীয় নীতির পরিপন্থী, সামাজিক ও ধর্মীয় মূল্যবোধ, জাতীয় সংহতি ও রাষ্ট্রীয় ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয়- এমন কোন বক্তব্য দেওয়া যাবে না।

এ ছাড়াও পার্শ্ববর্তী জেলা এবং কুমিল্লার বিভিন্ন উপজেলা হতে আগত লোকজনের যানবাহনসমূহ যেমন- বাস, মিনিবাস, মাইক্রোবাস, ট্রাক, থ্রি হুইলার ইত্যাদি কোনো মতেই শহরে প্রবেশ করানো যাবে না। রাস্তা বন্ধ করে সমাবেশের কর্মসূচী পালন থেকে বিরত থাকতে হবে। মোটর শোভাযাত্রা ও মিছিল করা যাবে না বলে শর্ত জুড়ে দিয়েছে জেলা প্রশাসন।

আরো পড়ুন