তিতাসে ৫৮ লাখ টাকা লুটের ঘটনায় অমরের আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী

নিজস্ব প্রতিবেদকঃ কুমিল্লার তিতাসে প্রকাশ্যে অস্ত্রের ৫৮ লাখ টাকা লুটের ঘটনায় গ্রেফতারকৃত অমর নম আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে। ডিবির ২ দিনের রিমান্ড শেষে বৃহস্পতিবার বিকালে অমর নমকে কুমিল্লার আদালতে হাজির করার সে জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট শারমিন রিমার আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছে। স্বীকারোক্তি দেয়া ডাকাত অমর নম তিতাস উপজেলার মজিদপুর গ্রামের বিনোদ নমের পুত্র। বিষয়টি নিশ্চিত করেছেন মামলার তদন্তকারী কর্মকর্তা ও ডিবির এসআই সহিদুল ইসলাম পিপিএম।

জানা জানায়, দাউদকান্দির গৌরীপুর বাজারের রিয়াজ ট্রেড এর ৫জন সেলসম্যান সিএনজি অটোরিক্সাযোগে গত ২১ ফেব্রয়ারি বৃহস্পতিবার সকালে টাকা নিয়ে হোমনা যাওয়ার পথে গৌরীপুর-হোমনা সড়কের তিতাস উপজেলার দড়িকান্দি সেতু অতিক্রম করার সময় পূর্ব থেকে ওৎ পেতে থাকা একদল ছিনতাইকারী অটোরিক্সার গতিরোধ করে। এ সময় অস্ত্রের মুখে তাদের কাছ থেকে বিকাশ ডিলারের ৫৮লাখ টাকা লুটে নেয়। পরে স্থানীয়দের সহযোগিতায় বিভিন্নস্থানে অভিযান চালিয়ে ওই চক্রের আল আমিন ও অমর নম নামের ২ ডাকাত সদস্যকে ১৫ লাখ টাকাসহ আটক করেছিল পুলিশ। এ ঘটনায় দায়েরকৃত মামলার তদন্তের দায়িত্ব দেয়া হয় ডিবির এসআই সহিদুল ইসলামকে। ঘটনার দিন রাতে গ্রেফতারকৃত আল-আমিন ও অমর নমকে সাথে নিয়ে জেলা ডিবি পুলিশ ও তিতাস থানা পুলিশ অবশিষ্ট টাকা এবং অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযানে নামে।

রাত পৌনে ৪টার দিকে কুমিল্লা ডিবির ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাছির উদ্দিন মৃধার নেতৃত্বে ডিবির এসআই সহিদুল ইসলামসহ ডিবির একটি টিম এবং থানা পুলিশের পৃথক আরও একটি টিম তিতাসের দড়িকান্দি নামক এলাকায় পৌঁছলে একদল ডাকাত গাড়িতে হামলা চালিয়ে আটককৃত ডাকাত আল-আমিন ও অমর নমকে ছিনিয়ে নেয়ার চেষ্টা চালায় ও পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। এসময় পুলিশ আত্মরক্ষার্থে থানা ও ডিবি পুলিশ গুলি ছুড়লে ডাকাতদল পালিয়ে যায়। মামলার তদন্তকারী কর্মকর্তা ও ডিবির এসআই সহিদুল ইসলাম জানান, ডাকাত দলের সাথে আমাদের গুলি বিনিময়ের সময় ডাকাতদের একটি গুলি লক্ষ্যভ্রষ্ট হয়ে আল-আমিন বুকে লাগে। এতে সে গুরুতর আহত হয়। তাকে উদ্ধার করে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ সময় আহত ডিবি পুলিশদের কুমিল্লা জেনারেল হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে। পুলিশ ঘটনাস্থল থেকে ২ রাউন্ড গুলিসহ একটি রিভলবার, ৫ রাউন্ড কার্তুজসহ একটি এলজি ও একটি ছোরা উদ্ধার করেছিল।

মামলার তদন্তকারী কর্মকর্তা ও ডিবির এসআই সহিদুল ইসলাম পিপিএম জানান, এ ঘটনায় জড়িত অমর নমকে ২ দিনের রিমান্ড শেষে বৃহস্পতিবার আদালতে হাজির করার পর সে জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট শারমিন রিমার আদালতে স্বীকারোক্তিমুলক জবানবন্দী দিয়েছে। তিনি আরও জানান, টাকা লুটের ঘটনার পরিকল্পনা, অস্ত্র নিয়ে ঘটনাস্থলে এসে অবস্থান নেয়া ও টাকা লুটের মিশন শেষ করে টাকা ভাটায়োরাসহ ঘটনার বিস্তারিত বিবরণ দিয়ে স্বীকারোক্তি দিয়েছে অমর নম ডাকাত। তিনি আরও জানান, স্বীকারোক্তিতে আসা টাকা লুটে জড়িত অপর ডাকাতদের গ্রেফতার করতে ডিবির অভিযান অব্যাহত রয়েছে। শিগগিরই অপর আসামীদের গ্রেফতার করা সম্ভব হবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

৭-০৩-১৯

আরো পড়ুন