কুমিল্লায় অনুষ্ঠিত হলো কারাতে প্রতিযোগিতা ২০১৮

আমিনুল ইসলাম খন্দকারঃ ধীরেন্দ্রনাথ দত্ত ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত হলো কুমিল্লা ড্রাগন কারাতে প্রতিযোগিতা ২০১৮। ২৮ ও ২৯ সেপ্টেম্বর ২০১৮ (শুক্র ও শনিবার) অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় সভাপতিত্ব করেন সাইফুল ইসলাম জানু, প্রতিষ্ঠাতা ও সভাপতি কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আবুল ফজল মীর, জেলা প্রশাসক কুমিল্লা। বিশেষ অতিথি ছিলেন সৈয়দ নজরুল ইসলাম, পুলিশ সুপার কুমিল্লা। আরফানুল হক রিফাত, সভাপতি জেলা ফুটবল এসোসিয়েশন কুমিল্লা। নাজমুল আহসান ফারুক রুমেন, সাধারন সম্পাদক, কুমিল্লা জেলা ক্রিয়া সংস্থা।

৬ টি ইভেন্টে কারাতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বয়স ভেদে ইভেন্ট সমূহ নির্ধারন করা হয়। বয়স ৪০, ৪৫, ৫০, ৫৫, ৬০,৬০+ এই ইভেন্ট রয়েছে। প্রতি ইভেন্টে ৩ জন করে মোট ১৮ জনকে পুরস্কৃত করা হয়।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে কুমিল্লা, ঢাকা, চট্টগ্রাম, বাহ্মণবাড়িয়া, ফেনি ও নরসিংদী জেলা থেকে আগত মোট ২২ টি কারাতে ক্লাবের প্রায় ৫০০ সদস্য। অংশগ্রহণকারী ক্লাবসমূহ হলো কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশন, বাংলাদেশ কিক ফাইটার কারাতে এসোসিয়েশন চট্টগ্রাম, সাইনিং সিতোরিও কারাতে দো, আব্দুল কাদের মোল্লা ইন্টারন্যাশনাল স্কুল নরসিংদী, ইয়াংকিং কারাতে এসোসিয়েশন, লাকসামর সাইনিং সিতোরিও কারাতে দো, খুলশি কারাতে স্কুল চট্টগ্রাম, ভিক্টোরিয়ান্স সিতোরিও কারাতে দো, বি-পাড়া সাইনিং সিতোরিও কারাতে ক্লাব, ফারুক মার্শাল আর্ট টেইনিং সেন্টার, ফ্রেন্ডস অব কারাতে বাংলাদেশ, কুমিল্লা জেলা টিচার্স কারাতে প্রশিক্ষণ ফাউন্ডেশন, ইউসা কারাতে দো,
টাইগার সিতোরিও কারাতে ক্লাব লাকসাম, ফেনি ড্রাগন কারাতে একাডেমি, সিতোরিও সিন্ন্যকাই কারাতে দো বাংলাদেশ, কুমিল্লা জেলা কারাতে একাডেমি, YWCA কারাতে দল, কুমিল্লা সিটি কর্পোরেশন, বি-বাড়িয়া সাইনিং সিতোরিও কারাতে ক্লাব, নয়ন মার্শাল আর্ট ট্রেনিং সেন্টার, রুবেল সিতোরিও কারাতে একাডেমি লাকসাম, উজ্জ্বল কারাতে একাডেমি যাত্রাবাড়ী ঢাকা।

কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশানের সদস্য সামিউল আহসান সিয়াম কুমিল্লা জিলা স্কুলের ৭ম শ্রেণীর ছাত্র ৪০ বছর বয়সী ইভেন্টে ২য় স্থান অধিকার করে। ২ বছর ধরে সে কারাতে শিখছে। বাবা মায়ের ইচ্ছায় কারাতে শিখলেও এখন সে খুব আনন্দ পায় কারাতে চর্চা করে।

মোহাম্মদ প্রবাস কুমিল্লা মর্ডান হায় স্কুলের ৮ম শ্রণীর ছাত্র। সে ভিক্টেরিয়ান্স সিতোরিও কারাতে দোর সদস্য। ৪৫ বছর বয়সী ইভেন্টে অংশগ্রহণ করে ২য় হয়েছে। কি কারনে কারাতে শিখছে জানতে চাইলে প্রভাস বলে শুরুতে কেবল আত্মরক্ষার উদ্দেশ্য নিয়ে কারাতে ভর্তি হলেও এখন সে বলছে সকল মানুষের কারাতে অনুশীলন প্রয়োজন যা মানুষের আত্মবিশ্বাস আরো বাড়িয়ে তোলে।

কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশনের প্রতিষ্ঠিতা সভাপতি সাইফুল ইসলাম জানু বলেন, কুমিল্লার এই কারাতে শিক্ষা প্রতিষ্ঠান গৌরব ও ঐতিহ্যে ৪০ বছর পার করেছে। কোমলমতি শিক্ষার্থী থেকে শুরু করে সকল বয়সী মানুষের জন্য এ প্রতিষ্ঠান উন্মুক্ত। একটি সুস্থ ও সুন্দর সমজ বিনির্মাণে কারাতে অনুশীলন বিকল্প মাধ্যম হিসেবে কাজ করতে পারে।

উক্ত কারাতে প্রতিযোগিতায় আমন্ত্রিত অতিথিগন কুমিল্লা ড্রাগন কারাতে এসোসিয়েশনের সাফল্য কামনা করেন এবং এর সাথে সম্পৃক্ত সকলকে ধন্যবাদ জানান।

আরো পড়ুন