কুমিল্লায় ২২ কেজি ওজনের কষ্টি পাথরের মূর্তি উদ্ধার

ডেস্ক রিপোর্টঃ কুমিল্লা মুরাদনগর উপজেলার মোচাগড়া গ্রামের শিবির পুকুরে মাটি কাটতে গিয়ে সোমবার বিকেলে একটি কষ্টি পাথরের মহামূল্যবান মূর্তি উদ্ধার করা হয়েছে। মূর্তিটি বর্তমানে পুলিশের হেফাজতে রয়েছে।

উদ্ধারকৃত মূর্তিটির দৈর্ঘ্য ২২ ইঞ্চি ও প্রস্থ ১২ ইঞ্চি এবং ওজন ২২ কেজি ৩০০ গ্রাম।

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার একদল শ্রমিক যাত্রাপুর ইউনিয়নের মোচাগড়া গ্রামের শিবির পুকুরে মাটি কাটতে যায়। দুপুর আনুমানিক সাড়ে ১২টার দিকে মাটি কাটার এক পর্যায়ে কোদালের সাথে একটি লোহা জাতীয় বস্তু ওঠে আসে। পরে এটি কষ্টি পাথরের মহামূল্যবান মূর্তি বলে এলাকাবাসী ধারণা করে।

মাটি কাটার শ্রমিক একই গ্রামের মৃত রহিম মিয়ার ছেলে রুবেল মিয়া ও মানিক মিয়ার ছেলে লিটন মিয়া মুর্তিটি তাদের বাড়িতে নিয়ে যায়। খবর পেয়ে এলাকার লোকজন দৃষ্টিনন্দন মূর্তিটি দেখার জন্য ভীর জমে।

বিষয়টির ব্যাপারে থানায় খবর দিলে এসআই কবির হোসেনের নেতৃত্বে একদল পুলিশ গিয়ে ইউনিয়ন যুবলীগের সভাপতি সেলিম সরকারের সহযোগিতায় ওই শ্রমিকদের বাড়ি থেকে মূর্তিটি উদ্ধার করে থানায় নিয়ে আসে।

মুরাদনগর বাজারের স্বর্ণকার স্বপন পোদ্দার জানান, যদি এটি কষ্টি পাথরের মূর্তি হয়ে থাকে তাহলে তাহার আনুমানিক মূল্য হবে কোটি টাকা।

মুরাদনগর থানার ওসি এএকেএম মনজুর আলম একটি মহামূল্যবান পাথরের মূর্তি উদ্ধারের সত্যতা শিকার করে জানান, স্থানীয় ভাবে প্রত্বতত্ত্ববিদ না থাকায় মূর্তিটির নাম ও মূল্য নির্ধারণ করা সম্ভব হয়নি। এ ব্যাপারে একটি জিডি করা হয়েছে। আদালতের নির্দেশে মূর্তিটিকে যাদুঘর অথবা অন্যত্র স্থানান্তর করা হবে।

আরো পড়ুন