প্রচণ্ড দাবদাহে কুমিল্লায় বাড়ছে ডায়রিয়া, শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগী

ডেস্ক রিপোর্টঃ প্রচণ্ড দাবদাহে কুমিল্লায় ডায়রিয়া, শ্বাসকষ্ট ও অ্যাজমা রোগীর সংখ্যা বাড়ছে। তারমধ্যে শিশু ও বয়স্ক রোগীর সংখ্যা বেশি। প্রতিদিনই কুমিল্লার সরকারি-বেসরকারি হাসপাতাগুলোতে এসব সমস্যা নিয়ে রোগী ভর্তি হচ্ছে।

মঙ্গলবার কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়ে দেখা যায়, ডায়রিয়া, শ্বাসকষ্ট ও অ্যাজমাসহ নানা সমস্যা নিয়ে ভর্তি হওয়া রোগীরা বেডের অভাবে ফ্লোরে শুয়ে চিকিৎসা নিচ্ছে।

হাসপাতালের সংক্রামক ব্যধি, মেডিসিন ও শিশু ওয়ার্ডে রোগী সংখ্যা বেড়েছে। শিশু বিভাগের দুটি ওয়ার্ডে বত্রিশটি বেডে ভর্তি হওয়া রোগীর সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। প্রতিদিন পঞ্চশ থেকে সত্তরের বেশি রোগী ভর্তি হচ্ছে। মেডিসিন বিভাগের পুরুষ ওয়ার্ডের তেইশটি বেড থাকলেও সত্তরের বেশি রোগী ভর্তি আছেন। একই অবস্থা মহিলা ওয়ার্ডেও।

চিকিৎসকরা বলছেন, রোগী বাড়লেও তারা সাধ্যমত চিকিৎসা দিয়ে যাচ্ছেন। তবে দাবদাহের কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া কোনও রোগী মারা যায়নি। সংক্রামক ব্যাধি ওয়ার্ডে ডায়রিয়ায় আক্রান্ত রোগীও প্রতিদিন বাড়ছে।

ডায়রিয়া জনিত রোগে আক্রান্ত শিশুর মা রোজিনা আক্তার জানান, প্রচণ্ড গরমে তার সন্তার অসুস্থ হয়ে পড়ায় গত শনিবার তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ডাক্তার জানায় অতিরিক্ত গরম থেকে শিশুটি ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে। কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগের চিকিৎসক ডাক্তার শুভ্রা দত্ত জানান, খাবারের ব্যাপারে সচেতনতা থাকলে এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে অতিরিক্ত গরমের কারণে যে রোগগুলো হয়। তা থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

আরো পড়ুন