কুমিল্লা লালমাই পাহাড়ের পাদদেশে হাজার বাইকারের মিলন মেলা

‘হেলমেট ব্যবহার করুন, নিরাপদ ভ্রমণ করুন’—এই স্লোগানকে সামনে রেখে কুমিল্লায় শুরু হয়েছে বাইকার্স মেগা ক্যাম্পিং ফেস্ট—সিজন সেভেন। 

লালমাই পাহাড়ের পাদদেশে স্কাউট গ্রাউন্ডে এই মিলন মেলায় সারাদেশ থেকে প্রায় এক হাজার বাইকার অংশগ্রহণ করছেন। ক্যাম্পেইনে দেশ-বিদেশে মোটরবাইক ভ্রমনের অভিজ্ঞতা সম্পন্ন বাইকাররা তাদের অভিজ্ঞতা ছড়িয়ে দিচ্ছেন। এছাড়া পেশাদার বাইকাররা নিরাপদে মোটর সাইকেল ভ্রমন সম্পর্কে নানান পরামর্শ দিচ্ছেন। 

গতকাল শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে স্কাউট গ্রাউন্ডের মঞ্চে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় বাইকারর্স ফেস্টের মূল অনুষ্ঠান । নানান স্পোর্টস শো এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের সবচেয়ে বড় বাইক ফেস্টে অংশ নিচ্ছেন বাইকাররা।

এ ক্যাম্পেইন চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।
 
ঢাকা থেকে আসা শৌখিন বাইকার চিশতী জানান, আমরা সারাবছর শখের বশে দেশ-বিদেশে নানা জায়গায় ভ্রমণ করি। দেশের প্রায় সকল বাইকারদের আমরা ফেইসবুক টুইটার-ইন্সট্রাগ্রামে ফলো করি বা কেউ আমাদের করে। কিন্তু সামনাসামনি আমাদের খুব একটা দেখা হয় না। এই উৎসবের মধ্য দিয়ে আমরা এক সঙ্গে একত্রিত হতে পারি। এটা খুবই আনন্দদায়ক। 

বাইকার সালমা জানান, বাইকাররা সাধারণত নিজেদের মধ্যে নিরাপদ ভ্রমণ এবং ভ্রমণের বিভিন্ন খুঁটিনাটি বিষয় নিয়ে ছোট ছোট গ্রুপে আলোচনা করে। কিন্তু কুমিল্লায় এই উৎসবের মধ্য দিয়ে আমরা অনেক বাইকার এসব তথ্য আদান-প্রদানের সুযোগ পাই। ট্রাফিক আইন, সড়ক নিরাপত্তা এবং নিরাপদে বাইক চালানোর নানান কৌশল আমরা যেমন জানাতে পারি—আমরাও সবাইকে বলতে পারি। 

আয়োজকদের একজন মালেক খসরু উষা জানান, কুমিল্লার ফিউরিয়াস মটো ক্লাবের উদ্যোগে এই উৎসবে সারা বাংলাদেশের সুপরিচিত বাইকাররা প্রতিবছর একসাথে হয়ে তাদের অভিজ্ঞতা আদান প্রদান করেন। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, বরিশাল, রংপুরসহ বিভিন্ন অঞ্চলের এক হাজার বাইকার এবার কুমিল্লায় এসেছেন। তারা দুই রাত-তিন দিন কুমিল্লার লালমাই পাহাড়ের পাদদেশে তাবুতে ক্যাম্পিং করবেন এবং নিরাপদ বাইক ভ্রমণ নিয়ে আলোচনা করবেন। 

কুমিল্লা বাইকার্স মেগা ফেস্টে স্পন্সর করেছেন সুজুকি, মটোলক, বাইকবিডি’র মত বিভিন্ন সনামধন্য প্রতিষ্ঠান। এই উৎসবে বাইকারা তাদের মোটরসাইকেল নিয়ে স্লো রাইড, ফুটবল, বাস্কেটবল, দড়ি টানাটানিসহ নানান ইভেন্টে অংশ নিচ্ছে। পাঁচ শতাধিক তাবু টানানো হয়েছে তাদের রাত্রিযাপনের জন্য। 

এই উৎসবের কো-অর্ডিনেটর বাইকার মাসুম বলেন, এবার কুমিল্লার লালমাইয়ে স্কাউট গ্রাউন্ডে সপ্তম সিজনের বাইক ফেস্টে সারা দেশ থেকে ৭শ বাইকার রেজিষ্ট্রেশন করেছেন। আমরা আশা করছি এখানে এক হাজারেরও বেশি বাইকার উপস্থিত হবেন। তাদের থাকা এবং খাওয়ার ব্যবস্থা করছে কুমিল্লার বাইকাররা। এছাড়া বাইকার স্বেচ্ছাসেবকরা তাদের সুযোগ-সুবিধার খেয়াল রাখছে।

আরো পড়ুন