কুমিল্লার ফাইনালে ওঠার লড়াই আজ

ঘটনাটা বিস্ময় জাগানোর মতোই। গতবারের চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স টানা ৩ হারে শুরু করে এবার বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি২০ আসর। তারপর আর কুমিল্লাকে কেউ হারাতে পারেনি। টানা ৯ ম্যাচ জিতে ১৮ পয়েন্ট নিয়ে লিগ পর্ব থেকে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থেকে প্লে-অফে উঠেছে তারা। এবার দুরন্তু-দুর্বার কুমিল্লাকে ঠেকানোর লড়াই আরেক দুর্দান্ত দল সিলেট স্ট্রাইকার্সের।

রবিন লিগ পর্বের শীর্ষ দল হিসেবে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লার বিপক্ষে খেলতে নামবে তারা। যদিও তাদের পয়েন্টও ১৮, কিন্তু নেট রানরেটে এগিয়ে থাকার সুবাদে এক নম্বর দল মাশরাফি বিন মর্তুজার সিলেট। এই ম্যাচের বিজয়ী দল সবার আগে নবম বিপিএল আসরের ফাইনালে উঠবে। ম্যাচটি সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে মাঠে গড়াবে। দুপুর ১টা ৩০ মিনিটে টিকে থাকার লড়াইয়ে মুখোমুখি হবে সাকিব আল হাসানের ফরচুন বরিশাল ও নুরুল হাসান সোহানের রংপুর রাইডার্স। এলিমিনেটর ম্যাচ হওয়াতে জিতলেই সুযোগ থাকবে দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার। হারলে বিদায় নিতে হবে।

উভয় ম্যাচ মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। এবার বিপিএল মাতিয়ে রেখেছেন পাকিস্তানের ক্রিকেটাররা। তবে তাদের আর পাওয়া যাবেনা প্লে-অফ রাউন্ডে। কারণ সোমবার মাঠে গড়াচ্ছে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) টি২০ আসর। সেখানে অংশ নিতে পাকিস্তানের ক্রিকেটাররা দেশে ফিরে গেছেন। তাই ঘাটতি পূরণে অন্য বিদেশী ক্রিকেটারদের দিকে হাত বাড়িয়েছে সব দল। ইতোমধ্যেই কুমিল্লায় যোগ দিয়ে ম্যাচ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের দুই অলরাউন্ডার আন্দ্রে রাসেল ও সুনিল নারাইন। এবার সেই দলে আরও যোগ হয়েছেন ইংল্যান্ডের অলরাউন্ডার মঈন আলী। সিলেটও শক্তির তারতম্য ঠিক রাখতে পদক্ষেপ নিয়েছে।

তারা শক্তি বাড়িয়েছে দক্ষিণ আফ্রিকার জর্জ লিনডেকে এনে। লিগ পর্বে দুই দলের যে দুবার সাক্ষাৎ হয়েছে সেখানে একবার করে জিতেছে উভয় দল। প্রথমবারের মোকাবিলায় মাশরাফিদের কাছে ৫ উইকেটে পরাজিত হয়েছে ইমরুল কায়েসের দল কুমিল্লা। একেবারে কড়ায়-গ-ায় সেই হারের প্রতিশোধ দ্বিতীয় সাক্ষাতে নিয়েছে তারা এবং সিলেটকে হারিয়েছে ৫ উইকেটে। এবার আরও গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই দল। আজ জিতলেই সরাসরি ফাইনালে যাওয়ার সুযোগ থাকছে। আর তাই জিততে মরিয়া হয়েই নামবে উভয় দল।

যদিও সর্বশেষ ম্যাচে মাশরাফি ইনজুরি নিয়েই মাঠে নেমেছিলেন, কিন্তু বোলিং করেননি। আজ তাকে পুরোপুরিই পেতে আশাবাদী সিলেট। দলের ব্যাটিং শক্তি সেভাবে কমেনি। কারণ শীর্ষ দুই রান সংগ্রাহক নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয় আছেন। অভিজ্ঞ মুশফিকুর রহিম, থিসারা পেরেরা, জিম্বাবুয়ের রায়ান বার্ল, জাকির হাসানরা ভালো পারফর্মার। বোলিংয়ে শক্তি কিছুটা কমলেও রেজাউর রহমান রাজা, মাশরাফি, রুবেল হোসেন ও তানজিম হাসান সাকিবরা যে কোনো পরিস্থিতি সামাল দিতে সক্ষম। তবে দুর্বার কুমিল্লা সর্বশেষ ৯ ম্যাচে অপরাজিত থেকে উজ্জীবিত এবং শক্তিমত্তা বাড়িয়ে আজ জিততেই মাঠে নামবে।

দুুপুরে সাকিবদের বড় পরীক্ষা রংপুরের বিপক্ষে। সর্বশেষ দুই ম্যাচে টানা হার দেখায় পিছিয়ে পড়েছে বরিশাল। পয়েন্ট টেবিলের ৪ নম্বর দল হিসেবে তাদের প্লে-অফ খেলতে হচ্ছে। যদিও এক সময় শীর্ষে থাকা সিলেটকেও হটিয়ে দিয়েছিল তারা। পারফরম্যান্সে ধারাবাহিকতার অভাবটাই সবচেয়ে বড় সমস্যা দলটির জন্য। তবে দুপুরে রংপুরের মুখোমুখি হওয়ার আগে বরিশাল শক্তি বাড়িয়েছে। দলে নতুন করে যোগ হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে ফ্লেচার, শ্রীলঙ্কান ভানুকা

রাজাপক্ষেকে ও দাসুন শানাকা। তবে প্রতিপক্ষ রংপুরও বসে নেই। তারাও এই ম্যাচ জিততে মরিয়া। তাই ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো ও বিধ্বংসী ব্যাটার নিকোলাস পুরানকে নিয়ে এসেছে তারা। আজ জিততে পারলে ফাইনালে ওঠার পথে এক ধাপ এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। বিজয়ীরা দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে। সন্ধ্যার প্রথম কোয়ালিফায়ার ম্যাচে যারা পরাজিত হবে তাদের সুযোগ থাকবে আরেকবার ফাইনালে ওঠার লড়াইয়ে নামার। তাদের বিপক্ষে দুপুরে এলিমিনেটর ম্যাচ জয়ীরা মুখোমুখি হবে।

তাই বরিশাল ও রংপুর দুই দলই জিততে মরিয়া হয়েই নামবে। লিগ পর্বের দুই ম্যাচেই অবশ্য রংপুরকে রীতিমতো বিধ্বস্ত করেছে বরিশাল। প্রথম ম্যাচ ৬ উইকেটে জেতার পর দ্বিতীয়বার জয় পায় ৬৭ রানের বিশাল ব্যবধানে। তবে সেই পরিস্থিতি উতরে রংপুর শেষ পর্যন্ত তৃতীয স্থান দখল করেই প্লে-অফ খেলছে। যদিও সর্বশেষ ম্যাচ হেরেছে তারা ব্যাটিং বিপর্যয়ে অনেক বড় ব্যবধানে, কিন্তু এবার জেতার জন্যই নামবে তারা।

আরো পড়ুন