শ্রীলঙ্কা ক্রিকেটকে নিষিদ্ধ করলো আইসিসি

শ্রীলঙ্কা ক্রিকেটের বিরুদ্ধে স্থগিতাদেশ জারি করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বোর্ড। ইএসপিএন ক্রিকইনফো এক রিপোর্টে জানিয়েছে ক্রিকেট শ্রীলঙ্কার প্রশাসনে সরকারী হস্তক্ষেপের কারণে এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

এর ফলে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ডের (এসএলসি) সবরকমের কার্যক্রম স্থগিত করা হয়েছে। আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে বোর্ড মনে করে শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে বাধ্যবাধকতার গুরুতর লঙ্ঘন করেছে। দেশের ক্রিকেট বোর্ডের কার্যক্রমে সরকারী কোনো হস্তক্ষেপের সুযোগ নেই বলে মনে করে আইসিসি।

আইসিসির বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আইসিসি বোর্ড আজ সভায় বসে সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ বিধিনিষেধ লঙ্ঘন করেছে। বিশেষ করে, স্বাধীনভাবে কাজ করতে ক্রিকেট প্রশাসনকে সরকারি হস্তক্ষেপের বাইরে থাকার প্রয়োজন ছিল। সময়মতো এই স্থগিতাদেশের শর্তগুলো জানিয়ে দেবে আইসিসি বোর্ড।’

দেশটির ক্রিকেট বোর্ডে দুর্নীতির অভিযোগ রয়েছে অনেকদিন ধরে। সেই সঙ্গে রাজনৈতিক ব্যক্তিবর্গের হস্তক্ষেপে বোর্ডের কার্যক্রমও বাঁধাগ্রস্ত হয়েছে অনেকবার। এবার এই ব্যাপারে কঠোর সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ পেয়েছিল দেশটি।

আরো পড়ুন