অন্তর্বর্তী সরকারের তিন উপদেষ্টাই কুমিল্লার

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের মধ্যে দপ্তর বণ্টন করা হয়েছে। যেখানে গুরুত্বপূর্ণ তিনটি মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন কুমিল্লার তিন মুখ।

তারা হলেন- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে ড. আফিস নজরুল। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সৈয়দা রিজওয়ানা হাসান এবং যুব ও ক্রীড়াবিষয়ক মন্ত্রণালয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বায়ক আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

শুক্রবার দুপুরে রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের সই করা এক প্রজ্ঞাপনে এই দপ্তর বণ্টনের কথা জানা গেছে। যেখানে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস তার হাতে রেখেছেন মন্ত্রিপরিষদ ও সশস্ত্র বাহিনী বিভাগসহ ২৭টি মন্ত্রণালয়।

নতুন এই সরকারে ১৭ জন উপদেষ্টা রয়েছেন। যাদের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের দুইজন সমন্বয়কের নামও রয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া ড. আসিফ নজরুলের বাড়ি কুমিল্লার হোমনা উপজেলার মিঠাইভাঙ্গা গ্রামে। তিনি একাধারে লেখক, ঔপন্যাসিক, রাজনীতি বিশ্লেষক, সংবিধান বিশেষজ্ঞ ও কলামিস্ট।

আসিফ নজরুল ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে আইনে স্নাতক ও ১৯৮৭ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন তিনি।

১৯৯৯ সালে সোয়াস (স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ) ইউনিভার্সিটি অব লন্ডন থেকে তিনি পিএইচডি করেন। পরবর্তী সময়ে জার্মানির বন শহরের এনভায়রনমেন্টাল ল’ সেন্টার থেকে পোস্ট ডক্টরেট ফেলোশিপ অর্জন করেন আসিফ নজরুল। তিনি স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজে কমনওয়েলথ ফেলো হিসেবে কাজ করেছেন।

একই উপজেলার শ্রীমদ্দি গ্রামের প্রয়াত ইঞ্জিনিয়ার আবদুল জলিল চেয়ারম্যানের মেজো ছেলে আবু বকর সিদ্দিক লিটুর স্ত্রী সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি পেয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব।

তিনি বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলার) নির্বাহী পরিচালক। পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় ২০১২ সালে তিনি র‍্যামন ম্যাগসেসে পুরস্কার লাভ করেন।

এছাড়া গোল্ডম্যান এনভায়রনমেন্টাল প্রাইজ, টাইম ম্যাগাজিনের হিরোজ অব এনভায়রনমেন্ট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড লাভ করেন তিনি।

অন্তর্বর্তী সরকারের যুব ও ক্রীড়াবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বায়ক আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। তার বাড়ি কুমিল্লার মুরাদনগর উপজেলার আকুবপুর ইউনিয়নের আকুবপুর গ্রামে। তার বাবার নাম মো. বিল্লাল হোসেন, মা রোকসানা বেগম।

আসিফ মাহমুদ আদমজী ক্যান্টনমেন্ট কলেজের প্রাক্তন শিক্ষার্থী ও কলেজটির বিএনসিসি ইউনিটের প্লাটুন সার্জেন্ট ছিলেন। সেখান থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করে তিনি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগে ভর্তি হন। এখন তিনি স্নাতকোত্তর শ্রেণিতে পড়ছেন।

আরো পড়ুন