“করোনা ভাইরাস” প্রতিরোধ ও সচেতনতায় ব্যাপক কর্মসূচী হাতে নিয়েছে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। কুমিল্লা আদর্শ সদর উপজেলায় আর্থিকভাবে অসচ্ছলতার কারনে যারা “করোনা ভাইরাস” সংক্রমণের সব থেকে বেশি ঝুঁকিনিয়ে জীবনযাপন করছেন এরকম জনসাধারনের স্বাস্থ্য সুরক্ষা ও তাদের সচেতন করতে এ কর্মসূচী হাতে নিয়েছেন।

ইতিমধ্যে স্বাস্থ্য সুরক্ষা সরঞ্জাম তৈরি ও বিতরণ শুরু হয়েছে উপজেলার জনসাধারনের মাঝে। নিজেকে নিরাপদ রাখা, সুস্থ থাকা, পরিবারসহ সকলকে পরিস্কার পরিচ্ছন্ন রাখাসহ “করোনা ভাইরাস” নিয়ে আতঙ্কিত না হওয়ার বিষয়ে সকলকে সচেতন করতে এ কর্মসূচী হাতে নিয়েছেন এমপি বাহার। স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জাম তৈরি করে দ্রুত সকলের কাছে পৌছে দেয়ার জন্য নির্দেশনা দিয়েছেন।

এই সংকট সময়ে এমপি বাহারের নির্দেশনায় দলীয় নেতাকর্মীদের সহযোগিতায় তা বাস্তবায়ন করছেন এমপি বাহার এর বড় কন্যা সমাজকর্মী জাগ্রত মানবিকতার সাধারন সম্পাদক তাহসীন বাহার সূচনা। ইতিমধ্যেই কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের রসায়ন বিভাগের মাধ্যমে জীবাণুনাশক ১২ শত বোতল (হ্যান্ড স্যানিটাইজার) বিতরন করা হয়েছে। আরো জীবাণুনাশক তৈরির প্রক্রিয়াধীন রয়েছে। ৫০ হাজার পিস সাবানের অর্ডার দিয়েছেন, যা অতিসত্বর সুবিধা বঞ্চিত মানুষের কাছে পৌঁছে দেয়া হবে। উপজেলা স্বাস্থ্যকর্মীরা যে ধরনের তিন লেয়ার বিশিষ্ট মাস্ক ব্যবহার করেন একই রকম ২০ হাজার মাস্কের অর্ডার করা হয়েছে।

কুমিল্লাবাসীর নিরাপত্তায় এমপি বাহার কুমিল্লা দোকান-মালিক ফেডারেশন এর নেতৃবৃন্দের সাথে আলোচনা করেছেন যেনো আগামী ২৫শে মার্চ থেকে ৩১শে মার্চ পর্যন্ত শুধুমাত্র খাবার, কাঁচা-বাজার এবং ঔষধের দোকান ছাড়া সকল প্রকার দোকান বন্ধ থাকে। এ সকল কর্মসূচী বাস্তবায়নে সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার সর্বক্ষন পর্যবেক্ষণ করছেন। এ ছাড়াও কুমিল্লাবাসীর প্রতি কিছু নির্দেশনা দিয়েছেন এমপি বাহার, তা হলো, যারা বিদেশ থেকে এসেছে তাদের আত্মিয়স্বজনদের সহযোগিতায় একটি কক্ষে ১৫ দিন রাখার ব্যবস্থা করা, সকলকে মাস্ক ব্যবহার করা, বাহির থেকে এসে সাবান দিয়ে ভালোভাবে হাত ধোয়া, প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়া এবং পরিস্কার কাপড় ব্যবহার করা।