কুবি প্রতিনিধিঃ জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের আদলে গঠিত কুমিল্লা বিশ্ববিদ্যালয় মডেল ইউনাইটেড নেশন’স এর অায়োজনে কুুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘গেইম অব ডিপ্লোম্যাসি’ শীর্ষক দুইদিনব্যাপী ছায়া জাতিসংঘ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৩০ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের হল রুমে প্লেনারি সেশনের মাধ্যমে ছায়া জাতিসংঘের অধিবেশন শুরু হয় এবং ৩১ অাগস্ট পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

প্লেনারি সেশনের সভাপতি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছায়া জাতিসংঘ সংস্থার বর্তমান সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। প্লেনারি সেশনে পাঁচটি কমিটি (জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘ মহিলা পরিষদ, বাংলাদেশ জাতীয় সংসদ বিষয়ক বিশেষায়িত কমিটি, আন্তর্জাতিক গণমাধ্যম) অংশগ্রহণ করে। জাতিসংঘের অধিভুক্ত বিভিন্ন দেশ ও আঞ্চলিক সংস্থার প্রতিনিধি হিসেবে অংশগ্রহনকারীগণ বিভিন্ন বৈশ্বিক বিষয়ে জাতিসংঘের বিভিন্ন ছায়া কমিটি ও সংস্থার সাথে বিতর্ক ও কূটনৈতিক আলোচনার লক্ষ্যে এই অধিবেশনে অংশ নেন।

এ সম্মেলনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১৫০ জন শিক্ষার্থী অংশ নেন।

শনিবার বিকেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন অধ্যাপক ড. মুহ. আমিনুল ইসলাম আকন্দ। এছাড়াও উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থার মডারেটর আইন বিভাগের বিভাগীয় প্রধান রোকসানা আকতার এবং অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক মোঃ নাসির হুসেইন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পাঁচটি কমিটিতে বিভিন্ন ক্যাটাগরিতে মোট বিশজনকে অ্যাওয়ার্ড দেয়া হয়।