ডেস্ক রিপোর্টঃ সাব্বির রহমান রুম্মন, সৌম্য সরকারের মতো দেশের অন্যতম সেরা তারকা ক্রিকেটার থাকা সত্ত্বেও কুমিল্লা ওয়ারিয়র্সের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে দাসুন সানাকাকে। লংকান এ ক্রিকেটার সৌম্য-সাব্বিরের চেয়ে কোন দিক থেকে এগিয়ে যে তাকে নেতৃত্ব দেয়া হল?

বিজ্ঞাপন

সৌম্য সরকার ও সাব্বির রহমান রুম্মন জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটে ১১৬ ও ১১১টি ম্যাচ খেলেছেন। অন্যদিকে দাসুন সানাকা খেলেছেন মাত্র ৬০টি ম্যাচ। শুধু ম্যাচ খেলার দিক থেকেই নয়, পারফরম্যান্সের দিক থেকেও সৌম্য-সাব্বিরা সানাকার চেয়ে একধাপ এগিয়ে রয়েছেন।

সৌম্য জাতীয় দলের হয়ে ১১৬ ম্যাচ খেলে ব্যাট হাতে তিন সেঞ্চুরি আর ১৬টি ফিফটির সাহায্যে সংগ্রহ করেছেন ৩ হাজার ৩৩৭ রান। আর বল হাতে শিকার করেছেন ১৮ উইকেট।

সাব্বির রহমান রুম্মন ১১১ ম্যাচে এক সেঞ্চুরি আর ১৪টি ফিফটির সাহায্যে সংগ্রহ করেছেন ২ হাজার ৭৬০ রান। আর বল হাতে শিকার করেছেন ৯ উইকেট।

অন্যদিকে দাসুন সানাকা জাতীয় দলের হয়ে ৬০ ম্যাচে ব্যাট হাতে সংগ্রহ করেছেন মাত্র ৯৩১ রান। আর পেস বোলিংয়ে ৬০ ম্যাচে শিকার করেছেন মাত্র ২৯ উইকেট।

জাতীয় দলের বাইরে সৌম্য-সাব্বিরদের ১১১ ও ১৪৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে। অন্যদিকে দাসুন সানাকা খেলেছেন ৮০ ম্যাচ। শুধু তাই নয়, বিদেশি ফ্রাঞ্চাইজি লিগেও খেলার অভিজ্ঞতা রয়েছে সাব্বির রহমান রুম্মনের।

পারফরম্যান্স এবং গড় রান এবং ইকোনোমি কোনো দিক থেকেই সাব্বির-সৌম্যর চেয়ে বেটার নন সানাক। তবে একটা দিক থেকে কিঞ্চিত এগিয়ে সানাকা।

সম্প্রতি পাকিস্তান সফরে যায় শ্রীলংকা ক্রিকেট দল। নিরাপত্তা ইস্যুতে শ্রীলংকার নিয়মিত অধিনায়ক দিমুথ করুনারত্নে, সাবেক অধিনায়ক অ্যাঞ্জলো ম্যাথিউস এবং লাসিথ মালিঙ্গাসহ লংকান জাতীয় দলের সেরা ১০ জন ক্রিকেটার পাকিস্তান সফর থেকে নিজেদের গুঁটিয়ে রাখেন।

এক প্রকার বাধ্য হয়েই তারুণ্যনির্ভর দল পাকিস্তানে পাঠায় শ্রীলংকা ক্রিকেট বোর্ড। আর সেই দলের নেতৃত্ব দেন দাসুন সানাকা। অবশ্য তার নেতৃত্বে পাকিস্তানের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৩-০ ব্যবধানে জয় পায় শ্রীলংকা।

জাতীয় দলকে নেতৃত্ব দেয়ায় অনভিজ্ঞ সৌম্য-সাব্বিরদের চেয়ে এই একটা দিক থেকে সামান্য এগিয়ে দানুস সানাক। মাত্র তিন ম্যাচের নেতৃত্বগুণে দাসুন সানাকাকে বিপিএলের মতো একটি আন্তর্জাতিক মানের টুর্নামেন্টে অধিনায়কের দায়িত্ব দেয়া আদৌ ঠিক হয়েছে কী?

কুমিল্লা ওয়ারিয়র্স স্কোয়াড

দেশি ক্রিকেটার: সৌম্য সরকার, আল আমিন হোসেন, ইয়াসির আলি, সাব্বির রহমান, সানজামুল ইসলাম, আবু হায়দার রনি, মাহিদুল ইসলাম অঙ্কন, সুমন খান, ফারদিন হোসেন অনি। বিদেশি ক্রিকেটার: কুশল পেরেরা, মুজিব-উর রহমান, ডেভিড মালান, দাসুন সানাকা।

সূত্রঃ যুগান্তর

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: