ডেস্ক রিপোর্টঃ বিজয়ের আনন্দকে পুরো শহরে ছড়িয়ে দিতে কুমিল্লার কমিউনিটি সাইক্লিং সংগঠন ‍‍‍”কুমিল্লা সাইক্লিস্টস” এর আয়োজন করেছে বিজয় রাইড কুমিল্লা ২০১৯।

“দেশ প্রেমের দৃপ্ত শপথ নিতে এক সাথে গেয়েছে আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মহান বিজয় দিবস উপলক্ষে ব্যতিক্রমী আয়োজন করছে সংগঠনটি। কমিউনিটি সংগঠনটি নগরির সর্বস্তরের সাইক্লিং প্রিয় মানুষের অংশগ্রহণ করছে।

স্থানীয় সুত্রে জানা যায়, বিজয় দিবসে কুমিল্লা সিটি পার্কে ধর্মসাগরে উত্তর পশ্চিম কোণে অবকাশে মিলিত হওয়ার পর, সিটি পার্কের প্রধান ফটকের সামনে থেকে সকাল ৮ টায় বিজয় রাইডটি শুরু হয়েছে এবং শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে সিটি পার্কের পাশেই অবস্থিত রানী কুটির এর সামনে এসে শেষ হয়।

‘কুমিল্লা সাইক্লিস্টস’ নামের ফেইজবুক ভিত্তিক এই কমিউনিটি সাইক্লিং সংগঠনটি গত তিন বছর স্বাধীনতা দিবস ও বিজয় দিবসে বিশেষ রাইডের আয়োজন করে আসছে। তাছাড়া ২০১২ সাল থেকে কুমিল্লার তরুণ প্রজন্মের মধ্যে নিরাপদ সাইক্লিং জনপ্রিয়করণে সাপ্তাহিক ও মাসিক নানা রকম সাইক্লিং রাইডের আয়োজন করে থাকে। সংগঠনটির প্রতিষ্ঠাতা রায়হান সবুজ বলেন, “সাইকেল হচ্ছে কাছাকাছি দুরুত্বে যাতায়াতের নিরাপদ মাধ্যম।”

আপনি এটিকে বইয়ের সাথে তুলনা করতে পারেন। এটি একই সময়ে আপনার স্বাস্থ্য, নিরাপদ যাতায়াত ও আর্থিক সাশ্রয় করে। শুধু সাইক্লিংয়ের মাধ্যমে একজন মানুষ তার শরীরচর্চার সম্পন্ন করতে পারে। হার্ট সক্রিয় রাখতে সাইক্লিং বেশ সহায়ক ভুমিকা রাখে। স্বপ্ন দেখি একদিন কুমিল্লার মানুষ সোনালি অতীতের মতোই সাইকেলকে নিরাপদ বাহন হিসেবে বেছে নেবে।”

কমিউনিটি সংগঠনটির স্বপ্ন শহরে নিরাপদ সাইক্লিং এর জন্য গড়ে উঠবে পৃথক সাইকেল লেন। তরুণ প্রজন্মের পাশাপাশি সর্ব স্তরের মানুষ দৈনন্দিন যাতায়তে সাইকেলের ব্যবহারকে বেছে নিবে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: