কুবি প্রতিনিধিঃ লাল মাটির সবুজ ক্যাম্পাস খ্যাত কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) নতুন বছরকে স্বাগত জানাতে বরাবরের মতো বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নেওয়া হয়েছে প্রয়োজনীয় পদক্ষেপ ।

নতুন বছরকে বরণ করে নিতে ব্যস্ত সময় পার করছে বিশ্ববিদ্যালয়র শিক্ষক-শিক্ষার্থীরা। এ উপলক্ষ্যে পুরো ক্যাম্পাসকেই সাজানো হচ্ছে বর্ণিল সব সাজে।

এবারের পহেলা বৈশাখের কর্মসূচিতে রয়েছে সকাল ০৯টায় বিশ্ববিদ্যালয় মূল ফটক থেকে মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দুপুর সাড়ে বারোটায় ঐতিহ্যবাহী দেশীয় খেলা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রায় পুতুল, পাখি, মাছ, বাঘ ও পেঁচার মুখোশ, ঘোড়া ও অন্যান্য লোকজ ঐতিহ্য উপস্থাপন করা হবে।

এছাড়াও মেলা প্রাঙ্গণে রয়েছে বিভিন্ন বিভাগ ও অঙ্গসংগঠনের স্টল। এসব স্টলে থাকবে স্বদেশী বাহারি নাস্তা, পিঠা এবং গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা ও ঘুড়ি প্রতিযোগিতাসহ বিভিন্ন লোকজ উৎসব।

দুপুর ২টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় পরিবারের অংশগ্রহণে বৈশাখী চত্বরে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। পহেলা বৈশাখকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে বিশ্ববিদ্যালয়ের নববর্ষ উদযাপন উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে ব্যাপক উৎসাহ উদ্দীপনা। এই নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যস্ত সময় পার করছেন। দিনরাত পরিশ্রম করে তৈরি করছেন রং-বেরং এর মুখোশ, বাঁশি, প্লেকার্ড, বাঘ, হাতি, মাছ ও ফেস্টুন এবং আঁকছেন হরেক রকমের আল্পনা। বৈশাখের রঙিন দিনে নিজেদের রাঙাতে তারা সবাই এখন প্রস্তুতি নিচ্ছে তাঁক লাগানো বৈশাখী আয়োজনে।