লাকসামে ভুল সিগন্যালের কারণে চালকের সতর্কতায় দুর্ঘটনা থেকে রক্ষা পেল মালবাহী ৬০১নং কন্টেইনার ট্রেন। মঙ্গলবার বিকেলে লাকসাম রেলওয়ে জংশনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ষ্টেশন মাস্টার ভুল সিগন্যালের ম্যামো প্রদানের পর প্রায় এক ঘন্টা বিলম্বে ট্রেনটি লাকসাম রেলওয়ে জংশন ছেড়ে যায়।

প্রত্যক্ষদর্শী ও রেল সূত্রে জানা যায়, ওইদিন বেলা সোয়া তিনটায় চট্টগ্রাম থেকে ঢাকাগামী ৬০১নং বিরতীহীন কন্টেইনার ট্রেন লাকসাম রেলওয়ে জংশনে প্রবেশ করছিলো। এ সময় ওই ট্রেনের চালক মামুনুর রশিদ ও সহকারী চালক নুরুন্নবী দেখতে পান ট্রেনটি রেলওয়ে জংশনের ৪নং লাইন দিয়ে অতিক্রম করার জন্য সিগন্যাল দেয়া হয়েছে। কিন্তু ওই লাইন দিয়ে শুধু যাত্রীবাহী ট্রেন চলাচল করার অনুমতি রয়েছে। ভুল সিগন্যাল দেখে ট্রেনটির চালক রেলওয়ে জংশনের হোম সিগন্যালের কাছে এসে ট্রেনটি দাঁড় করিয়ে পেলেন এবং সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেন। পরবর্তিতে লাকসাম রেলওয়ে ষ্টেশন মাস্টার সাহাব উদ্দিন ভুল সিগন্যালের কথা স্বীকার করে ওই ট্রেনের চালককে একটি ম্যামো প্রদান করে ট্রেনটি পেছনে নিতে বলেন। পরে প্রায় এক ঘন্টা বিলম্বে ৫নং লাইন দিয়ে পূনরায় ঢাকার উদ্দেশ্যে লাকসাম ত্যাগ করে।

ওই ট্রেনের চালক মামুনুর রশিদ জানান, ৪নং লাইন দিয়ে ট্রেনটি প্রবেশ করলে রেলওয়ে জংশনের ছাউনির সাথে লেগে বড় ধরণের দুর্ঘটনার আশংকা ছিল। আমি এবং আমার সহকারী বিষয়টি দেখে ট্রেনটি ধীরগতিতে চালানোর পাশাপাশি উর্ধ্বতন কর্মকর্তাদের ঘটনাটি মুঠো জানাই। পরবর্তিতে সংশ্লিষ্টদের সিদ্ধান্ত মোতাবেক ট্রেনটি ৫নং লাইন দিয়ে লাকসাম রেলওয়ে জংশন অতিক্রম করি।

এ ব্যাপারে লাকসাম রেলওয়ে মাস্টার সাহাব উদ্দিন জানান, ইলেকট্রিক্যাল ভুলের কারণে সিগন্যাল ভুলের ঘটনাটি ঘটতে পারে। এতে কোন সমস্যা নেই।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: