মানি লন্ডারিং ও সন্ত্রাসি অর্থায়ন প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড প্রধান কার্যালয়ের মানি লান্ডারিং ও টেরোরিস্ট ফিনাসিং বিভাগ এবং কুমিল্লা জোনের আয়োজনে গত ২২.০৩.২০১৯ এবং ২৩.০৩.২০১৯ কুমিল্লা জোনের ২৩টি শাখা ও নোয়াখালির জোনের ২১টি শাখার শাখা প্রধান, ম্যানেজার অপারেশনস ও ইঅগখঈঙ এবং তঅগখঈঙদের নিয়ে কুমিল্লা জোনাল অফিস কনফারেন্স হলে দুইদিন ব্যাপি মানি লন্ডারিং ও সন্ত্রাসি কাজে অর্থায়ন প্রতিরোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও ঈঅগখঈঙ জনাব আবু রেজা মো: ইয়াহিয়া। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ও ফরেন ট্রেড অপারেশন ডিভিশন এর প্রধান জনাব সালেহ ইকবাল, নোয়াখালী জোনের জোন প্রধান ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জনাব মো: মাহমুদুর রহমান। আরও উপস্থিত ছিলেন মো: মসিউর রহমান, এফসিএ, এসএভিপিসহ প্রধান কার্যালযের অন্যান্য মেহমানবৃন্দ। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট এবং কুমিল্লা জোনের জোন প্রধান জনাব মো: মোশাররফ হোসাইন উক্ত কর্মশালায় সভাপতিত্ব করেন।

প্রধান অতিথি মানি লান্ডারিং এবং সন্ত্রাসি অর্থায়ন প্রতিরোধ বিষয়ে দেশীয় এবং আর্ন্তজাতিক আইন এবং বিধিমালার আলোকে উক্ত বিষয়ের গুরুত্ব তুলে ধরেন এবং শাখাপ্রধান এ বিষয়ে জ্ঞান অর্জন করে ব্যাংকিং কার্যাবলীতে যথাযথভাবে কাজে লাগােেনার পরামর্শ প্রদান করেন । কোন ব্যাক্তি/গোষ্ঠি যেন ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে সন্ত্রাসি কাজে অর্থায়ন করতে না পারে এবং ট্রেড বেজড মানি লান্ডারিং যেন না হয় সেদিতে সতর্ক থাকার পরামর্শ দেন। শাখা পর্যায়ে ব্যবসায়ের প্রবৃদ্ধি ঠিক রেখে যাবতীয় নিয়ম-কানুন ও বিধি শতভাগ পরিপালন করাসহ প্রয়োজনীয় রিপোটিং এবং রেকর্ড সংরক্ষণ করার উপর গুরুত্বারুপ করেন।

বিশেষ অতিথিবৃন্দ বলেন, ট্রেনিং এর মাধ্যমে অর্জিত জ্ঞান শাখার সকল পর্যায়ের জনগোষ্ঠির মাঝে ছড়িয়ে দিয়ে স্ব স্ব শাখাকে এক একটি শতভাগ পরিপালন এবং আদর্শ শাখা হিসাবে গড়ে তুলতে হবে।

সভাপতি প্রতিটি শাখার পরিপালন ইউনিট এর কার্যাবলী আরো জোর-দার করার পরামর্শ প্রদান করেন এবং প্রতিটি মিটিং এর রেকর্ড সংরক্ষণ করার পাশাপাশি বিএফআইইউ ও ব্যাংকের প্রধান কার্যালয়ের এএমএল এবং সিএফটি সংক্রান্ত সার্কুলার/ইনস্ট্রাকশন সার্কুলার সংরক্ষণের কথা বলেন।

আরো পড়ুন