কুমিল্লা ইজেডে বিনিয়োগ হবে দুই বিলিয়ন ডলার

কুমিল্লা অর্থনৈতিক অঞ্চলটি বিদেশি বিনিয়োগের অন্যতম কেন্দ্রবিন্দুতে পরিণত হবে বলে মনে করছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। গতকাল রোববার রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের আওতাধীন কুমিল্লা অর্থনৈতিক অঞ্চলকে চূড়ান্ত সনদপত্র প্রদানের জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেজার বেসরকারি ১১টি অঞ্চলে বর্তমানে ৩৭টি শিল্পকারখানা উৎপাদনে রয়েছে। ২৩টিতে উৎপাদনে যাওয়ার প্রক্রিয়া চলছে।

শেখ ইউসুফ হারুন বলেন, ঢাকার কাছে হওয়ায় কুমিল্লা ইকোনমিক জোন দেশি-বিদেশি উদ্যোক্তাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাবে। এই অঞ্চলে ৫০ শতাংশ জমি বিদেশি বিনিয়োগকারীদের দেওয়ার পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়া বলেন, অর্থনৈতিক অঞ্চলগুলোতে সরকার বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে। অঞ্চলগুলোতে উদ্যোক্তাদের আধুনিক প্রযুক্তির সমন্বয় করে বিনিয়োগ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মোস্তফা কামাল বলেন, কুমিল্লার মেঘনা উপজেলায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে প্রায় ২৫০ একর এলাকাজুড়ে এই অঞ্চলটি স্থাপন করা হয়েছে। যা পরবর্তীতে ৩৫০ একরে উন্নীত করা হবে। এই অঞ্চলে দুই বিলিয়ন ডলার বিনিয়োগ হবে। সেখানে প্রায় ৫০ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। তবে অর্থনৈতিক অঞ্চলে গ্যাস ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে হবে। তা না হলে বিনিয়োগকারীরা বিনিয়োগে নিরুৎসাহিত হবেন।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান বলেন, বেপজার কাজের সফলতা এবং অভিজ্ঞতার আলোকে বেজা গঠন করেছে সরকার। বেপজা এবং বেজা একে অপরের অঙ্গ।

     আরো পড়ুন....

পুরাতন খবরঃ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

ফেসবুকে আমরাঃ