এক বছর বিরতি দিয়ে আগামী জানুয়ারিতে আবারো মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশের জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। সর্বশেষ আসরে পুরনো ফ্র্যাঞ্চাইজি দলগুলিকে বাদ দিয়ে নতুন করে দল গঠন করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে বিপিএল আয়োজন করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

এবারের বছরেও বঙ্গবন্ধু শেখ মুজিবর-এর নামেই হবে বিপিএল। কিন্তু গত আসরে ফ্র্যাঞ্চাইজিগুলো থাকছে না এবারের আসরে। তবে দল গঠনে নতুন নিয়ম চালু করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। বিপিএলের এবারের আসরের জন্য দল চূড়ান্ত করার কাজে লেগে পরেছে বিসিবি।

দলগুলি সাথে শুধু এবারের আসরের জন্য চুক্তি করতে চায় বিসিবি। ১ বছরের জন্যই ফ্র্যাঞ্চাইজি স্বত্ব কিনতে হবে এবং ফ্র্যাঞ্চাইজিগুলোকে এরই মধ্যে বলা হয়েছে এবং তারা জেনে-বুঝে ও শর্ত মেনেই আগ্রহী হয়েছে যে, এক বছর পর পুরো আসরের পর্যালোচনা হবে।

সেখানে কী কী সংযোজন, বিয়োজন, পরিবর্তন, পরিবর্ধন প্রয়োজন? সে বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা ও বিশ্লেষণ হবে। সে পর্যালোচনা শেষে আগ্রহীদের সাথে ৮ বছরের জন্য নতুন করে চুক্তি হবে।

জানা গেছে, এ শর্ত মেনে এরই মধ্যে বেক্সিমকো ঢাকার, জেমকন গ্রুপ খুলনার, বসুন্ধরা রংপুরের, এবং বিপিএলের প্রাণ নাফিসা কামাল কুমিল্লার ফ্র্যাঞ্চাইজি হতে আগ্রহ দেখিয়েছেন এবং তারা ভিতরে ভিতরে কাজকর্মও শুরু করে দিয়েছেন। এর বাইরে চট্টগ্রামের ফ্র্যাঞ্চাইজিও নাকি নিশ্চিত।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: