কুমিল্লার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনা পজেটিভ রোগীদের সেবায় ১৭ শয্যাবিশিষ্ট ফ্রি সেন্ট্রাল অক্সিজেন সেবা চালু হয়েছে। মঙ্গলবার (৩০ জুন ২০২০) বিকেল ৩টায়,উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী ও দাউদকান্দি উপজেলা প্রশাসনের সহযোগিতায় এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আন্তরিকতায় প্রতিষ্ঠিত এই সেন্ট্রাল অক্সিজেন সেবার উদ্বোধন করেন কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর।

এ সময় উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. নিয়াতুজ্জামান, দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী(অব.), উপজেলা নির্বাহি অফিসার কামরুল ইসলাম খাঁন, উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. সেলিম শেখ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শাহিনুর আলম সুমনসহ, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সকল ডাক্তার, নার্স, কর্মচারীবৃন্দ ও স্থানীয় উপজেলা আওয়ামী লীগ সহযোগী এবং অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

এসময়, জেলা প্রশাসক আবুল ফজল মীর বলেন, করোনা ভাইরাসকালীন করোনা পজিটিভ ও মুমূর্ষু রোগীদের চিকিৎসায় সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা উপজেলা স্বাস্থ্য বিভাগের জন্য একটি যুগান্তকারী অর্জন। এত দ্রুত সময়ের মধ্যে এই সেবা চালু করায় দাউদকান্দি উপজেলার সংশ্লিষ্ট সকলকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি আরো বলেন, করোনা ভাইরাসকালীন দাউদকান্দি উপজেলায় জনসেবায় ,জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের ভূমিকা প্রশংসনীয়। উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগ একসাথে জীবনের ঝুঁকি নিয়ে করোনা ভাইরাস প্রতিরোধে কাজ করে যাচ্ছে। সেবার আওতায় জনগণ দাউদকান্দিতে উন্নত চিকিৎসা সেবা পাবে বলে আশা প্রকাশ করেন জেলা প্রশাসক। উপজেলা পরিষদ চেয়ারম্যান বলেন, শত প্রতিকূলতার পরও, দাউদকান্দি উপজেলাবাসীর জন্য এমন দুর্যোগময় মুহূর্তে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য সেন্ট্রাল অক্সিজেন ও আশপাশের এলাকার রোগীদের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণে ফ্রি এম্বুলেন্স সার্ভিস সেবাটি চালু করতে পারায় ভাল লাগছে। সম্ভবত এটি উপজেলাপর্যায়ে প্রথম কোন হাসপাতাল যেখানে সেন্ট্রাল অক্সিজেন স্থাপন করা হয়েছে। ইনশাল্লাহ অদূর ভবিষ্যতে ঢাকার যেকোনো বড় হাসপাতালের সমমানের চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলা হবে দাউদকান্দি উপজেলার মধ্যে।

তিনি আরো বলেন, উপজেলার কয়েকজন মুমূর্ষু রোগির ঢাকায় স্বাস্থ্যসেবা পেতে অনেক বেগ পেতে হয়েছে, তাই অতি দ্রুত সময়ের মধ্যে উপজেলাবাসীর উন্নত সেবা নিশ্চিতকরণে এই দুটি সেবা কার্যক্রম চালু করা হয়েছে। উল্লেখ্য, বাংলাদেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই স্বাস্থ্যসেবায় দাউদকান্দি উপজেলা অনন্য ভূমিকা রেখে চলেছে। এখানকার প্রয়োজনীয় কয়েকটি কার্যক্রমে পুরো দেশে দৃষ্টান্ত স্থাপন করে। এরমধ্যে করোনা টেস্টের জন্য দেশের প্রথম “ভ্রাম্যমাণ নমুনা সংগ্রহ ব্যুথ” অন্যতম। গত ১০ মে, ২০২০ রোববার, সকাল ১১টায় দাউদকান্দির যারিফ আলী স্মৃতি পার্কের সামন থেকে দেশের প্রথম “ভ্রাম্যমাণ নমুনা সংগ্রহ বুথ” এর কার্যক্রম উদ্বোধন করেন দাউদকান্দি উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজর মোহাম্মদ আলী (অব.)। উপজেলা চেয়ারম্যানের সার্বিক সহযোগিতায় এই বুথের কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরমাধ্যমে দ্রুত সেবা পাচ্ছেন উপজেলাবাসী। করোনায় আক্রান্ত বা উপসর্গ আছে- এমন কোনো রোগি হটলাইনে কল দিলে সংশ্লিষ্ট ডাক্তারসহ ভ্রাম্যমাণ ব্যুথ চলে যায় রোগির কাছে। তাতে রোগি পরিবহনে চড়ে হাসপাতালে আসতে না হওয়া, যাত্রাপথে বা হাসপাতালে অন্য কেউ আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে আসে।

উপজেলা চেয়ারম্যানের এই উদ্যোগ এবং কার্যকরী সেবার সুনাম ছড়িয়ে পড়ে দেশে-বিদেশে। উপকৃত হন উপজেলাবাসী। উপজেলা নির্বাহী অফিসার কামরুল ইসলাম খান, সহকারী কমিশনার, ভূমি শেখ সালাম এবং উপজেলা স্বাস্থ্য ও পরিবার-পরিকল্পনা কর্মকর্তা শাহিনুর আলম সুমনের নেতৃত্বে চিকিৎসকগণ অক্লান্ত পরিশ্রম করেন। তাদের ভূমিকাও প্রশংসিত হয় সংশ্লিষ্ট উর্ধ্বতন দপ্তরে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: