মোঃ দেলোয়ার হোসেন মজুমদারঃ বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড)-এ ২৬ ডিসেম্বর মঙ্গলবার লালমাই-ময়নামতি প্রকল্পের সুফলভোগীদের জন্য আয়োজিত সিরিজ প্রশিক্ষণ কোর্সের শুভ উদ্বোধন করা হয়েছে।

প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বার্ডের মহাপরিচালক ও উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি মুহম্মদ মউদুদউর রশীদ সফদার। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম সারোয়ার। উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বার্ডের পরিচালক (প্রশিক্ষণ), লালমাই-ময়নামতি প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম, বিভিন্ন বিভাগের পরিচালকবৃন্দ, অন্যান্য অনুষদবর্গ এবং সদর দক্ষিণ ও বুড়িচং উপজেলা হতে আগত ‘উচ্চ ফলনশীল ধানের বীজ উৎপাদন, সংগ্রহ ও সংরক্ষণ’ এবং ‘উচ্চ ফলনশীল সবজি বীজ উৎপাদন, সংগ্রহ ও সংরক্ষণ’ বিষয়ক প্রশিক্ষণ কোর্সের প্রশিক্ষণার্থীবৃন্দ।

অনুষ্ঠানে বার্ড কর্তৃক বাস্তবায়নাধীন লালমাই-ময়নামতি প্রকল্পের অন্তর্ভুক্ত সুফলভোগীদের জন্য ‘উচ্চ ফলনশীল ধানের বীজ উৎপাদন, সংগ্রহ ও সংরক্ষণ’ বিষয়ক প্রশিক্ষণ ম্যানুয়ালের মোড়ক উন্মোচন করা হয়।

উদ্বোধনী ভাষণে বার্ডের মহাপরিচালক বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্নের সোনার বাংলা গড়তে চেয়েছিলেন এবং তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়নের উদ্দেশ্য নিয়ে বিভিন্ন প্রকল্প গ্রহণ করে যাচ্ছেন। তাঁরই অংশ হিসেবে মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তাফা কামাল এর সার্বিক পরামর্শ ও সহযোগিতায় বার্ড একটি বাড়ী একটি খামার প্রকল্পের আওতাধীন এ প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে। এ প্রকল্পটি গ্রামের লোকজনের জন্য বিভিন্ন প্রযুক্তিভিত্তিক কৃষি সম্প্রসারণের লক্ষ্যে একটি সময়োপযোগী পদক্ষেপ। সভাপতি আরও বলেন, লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার জনগণের আর্থিক দুরবস্থার কথা বিবেচনা করে মাননীয় পরিকল্পনা মন্ত্রীর পরামর্শ অনুযায়ী কুমিল্লা জেলার ০৩টি উপজেলার ০৮টি ইউনিয়নের লালমাই-ময়নামতি পাহাড়ি এলাকার লোকজন এ প্রকল্পের সুফলভোগী। এ প্রকল্পের বিভিন্ন কম্পোনেন্ট কৃষি ও কৃষি নির্ভর কুটির শিল্পের বিভিন্ন ক্ষেত্রে বহমুখী প্রয়াস সাধনে সক্ষম হবে মর্মে তিনি আশাবদ ব্যক্ত করেন। তিনি সকলের উত্তোরোত্তর সফলতা কামনা করে তাঁর বক্তব্য শেষ করেন। বিশেষ অতিথি জনাব গোলাম সারওয়ার, উপজেলা চেয়ারম্যান প্রকল্পটি গ্রহণের জন্য বার্ডকে ধন্যবাদ জানান। তিনি প্রশিক্ষণার্থীগণকে প্রশিক্ষণ হতে শিখে কর্মক্ষেত্রে কাজে লাগানোর পরামর্শ দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন পরিচালক (প্রশিক্ষণ), ড. স্বপন কুমার দাসগুপ্ত, বার্ড। প্রকল্প পরিচালক ড. মোঃ শফিকুল ইসলাম তাঁর বক্তৃতায় প্রকল্পের সার্বিক বিষয়াদি তুলে ধরেন। তাছাড়া দু’টি প্রশিক্ষণ কোর্সের কোর্স পরিচালক ড. শিশির কুমার মুন্সী ও ড. মো: আনোয়ার হোসেন ভূঁঞা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ডা: বিমল চন্দ্র কর্মকার, সহকারী পরিচালক (প্রশিক্ষণ)।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: