কুমিল্লা দেবিদ্বারে ৬৫ বছরের বৃদ্ধকে মাথা ন্যাড়া করে ১০১ বেত্রাঘাত

কুমিল্লার দেবিদ্বারে ৩ শিশুর শ্লীলতাহানি করার অভিযোগে আব্দুল কাদের নামে ৬৫ বছর বয়সী এক বৃদ্ধকে দুই দফা সালিশে ১০১ বেতের আঘাত (দোররা) এবং গলায় জুতার মালা এবং মাথা ন্যাড়াসহ ১০ হাজার টাকা জরিমানা করার অভিযোগ পাওয়া গেছে।

দেবিদ্বার পৌর এলাকার বারেরা গ্রামের আইছা গাজীর বাড়িতে এ ঘটনা ঘটেছে। ঘটনার পর থেকে ওই বৃদ্ধ বাকরুদ্ধ এবং অসুস্থ হয়ে নিজ বাড়িতে শয্যাশায়ী।

স্থানীয়রা জানায়, গত শনিবার দুপুরে ৭ বছর বয়সী এক শিশুকে ডেকে এনে শ্লীলতাহানি চেষ্টার অভিযোগে আব্দুল কাদেরের বিরুদ্ধে ওই শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। এর আগেও তিনি আরো দুই শিশুর সঙ্গে একই আচরণ করেছেন বলে অভিযোগ রয়েছে। ঘটনাটি নিয়ে এলাকায় তোলপাড় শুরু হলে গত শনিবার সালিশ ডাকা হয়। সালিশে এই বৃদ্ধের মাথা ন্যাড়া করে, গলায় জুতার মালা ঝুলিয়্‌ কান ধরে উঠবস করানো হয়। একই সঙ্গে কাফফারা হিসেবে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। পরবর্তীতে তাকে হুজুরের মাধ্যমে শুদ্ধি করার নামে গত সোমবার আবারো সালিশ ডাকা হয়।

সালিশে বারেরা মোল্লাবাড়ির ইমাম মাওলানা মো. নুরুল ইসলাম এবং বারেরা দাখিল মহিলা মাদরাসার সহকারী মৌলভী মো. ইব্রাহীম খলিলসহ দুই হুজুরকে ডাকা হয়। বৈঠকে মাওলানা মো. নুরুল ইসলামের ফতোয়ায় বৃদ্ধকে ১০১টি বেতের আঘাত। জুতার মালা গলায় দিয়ে উপস্থিত সবার সামনে কান ধরে ক্ষমা চাওয়ার ফতোয়া জারি করা হয়। একই সঙ্গে ১০১ দোররা মারার দায়িত্বটা মাওলানা মো. নুরুল ইসলাম নিজ হাতে কার্যকর করেন।

সালিশকারী আলমগীর হোসেন বলেন, ফতোয়া কার্যকর করার সময় মাওলানা মো. নুরুল ইসলাম ১০টি বেত একত্র করে ১০ বার বেত্রাঘাত এবং ১টি বেত দিয়ে একবার বেত্রাঘাতে ওই রায় কার্যকর করেন। এছাড়া অভিযুক্তের স্ত্রী মিনুয়ারা বেগমকে দিয়ে মাথা ন্যাড়া করানো হয়। ১০ হাজার টাকা জরিমানা এখনো আদায় করা হয়নি।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল হক মোল্লা জানান, বিষয়টি তিনি পরে শুনেছেন। তাকে আগে জানালে আইন বিরোধী ফতোয়া জারি ও বাস্তবায়নের কোনো সুযোগ থাকতো না। অভিযুক্ত আব্দুল কাদের ৫ ছেলে ও ৩ মেয়ের জনক। তাদের মধ্যে দুই ছেলে কুরআনের হাফেজ, এক ছেলে প্রবাসী, এক ছেলে প্রতিবন্ধী, এক ছেলে বাড়িতে থেকে কৃষিকাজ করে। এছাড়া তিন মেয়েরই বিয়ে হয়ে গেছে।

দেবিদ্বার থানার ওসি মো. আরিফুর রহমান বলেন, বিষয়টি আমাদের জানা নেই। কেউ অভিযোগও করেনি। তবু আমরা তদন্ত করে ব্যবস্থা নেবো।

আরো পড়ুন