রমজানের ২৭তম রাতে মসজিদুল হারামে উপচে পড়া ভিড়

মক্কার পবিত্র মসজিদে লাখ লাখ মুসল্লি অবস্থান করছেন। স্থানীয় সময় অনুযায়ী গতকাল সোমবার (১৭ এপ্রিল) ছিল রমজানের ২৭তম রাত। পবিত্র কদরের রাতে লাখ লাখ মুসলমান ও ওমরাহ তীর্থযাত্রী মসজিদে উপস্থিত হন। মুসল্লিদের সারি মসজিদ চত্বর ছাড়িয়ে আশেপাশের এলাকা পর্যন্ত বিস্তৃত।

মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদের পরিচালনা পর্ষদ জানায়, শায়খ আবদুর রহমান আল-সুদাইসের তত্ত্বাবধানে রমজানের ২৭তম রাত উপলক্ষে গৃহীত সকল পরিকল্পনা সফলভাবে সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে মসজিদে মুসল্লিদের সুশৃঙ্খলভাবে প্রবেশ ও বের হওয়া নিশ্চিত করা হয়।

পরিচালনা পর্ষদ আরও জানায়, পবিত্র মসজিদে ১১৮টি দরজা দিয়ে প্রবেশ করেন ওমরাহযাত্রী ও মুসল্লিরা। এর মধ্যে তিনটি দরজা দিয়ে শুধু ওমরাহযাত্রী এবং ৬৮টি দরজা দিয়ে মুসল্লিরা প্রবেশ করেন। আর জরুরি পরিস্থিতির জন্য ৫০টি দরজা ব্যবহৃত ও অভ্যন্তরে ৪০টি দরজাও ব্যবহৃত হয়। আগত মুসল্লিদের ভিড়, নিরাপত্তা স্বাস্থ্য পরিস্থিতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন পবিত্র মসজিদুল হারামে নিয়োজিত নিরাপত্তাকর্মী ও সংশ্লিষ্ট সব বিভাগ। এ ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার লক্ষ করা যায়।

এর আগে গত শনিবার রমজান মাসের ২৫তম রাতে ১৫ লাখের বেশি মুসল্লি উপস্থিত হয়েছিল। পবিত্র রমজান মাস শুরু হওয়ার পর মসজিদুল হারামে এটিই সর্বোচ্চসংখ্যক মুসল্লির উপস্থিতি বলে মনে করা হয়।

আরো পড়ুন