মোদির প্রার্থী আউট, ছক্কা মারলেন ইউসুফ পাঠান

এতদিন ক্রিকেটে দাপটের সঙ্গেই পারফরম্যান্স করেছেন। ২২ গজকে বিদায় জানিয়েছেন অনেক দিন আগেই। এবার নতুন এক অধ্যায়ে পদার্পণ করেছিলেন, সামনে ছিল পাহাড়সমান চ্যালেঞ্জ। ক্রিকেটের মাঠ থেকে রাজনীতির ময়দানে অভিষেক। তবে অভিষেকে ইউসুফ পাঠান যা করলেন তা রীতিমত ইতিহাস।

এদিকে ভারতের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের হয়ে নির্বাচনে দাঁড়ান ইউসুফ পাঠান। পশ্চিমবঙ্গের বহরমপুর থেকে যখন ভারতীয় এই তারকার ক্রিকেটারের নাম ঘোষণা করা হয়েছিল, তখন অনেকেই বলেছিলেন মান সম্মান হারাতে নির্বাচনে যাচ্ছেন পাঠান। কারণ তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী সেই আসনে টানা পাঁচবারের এমপি।

কংগ্রেসের ঘাঁটি বলে পরিচিত বহরমপুরে ১৯৯৯ থেকে নির্বাচিত হয়ে আসছেন অধীর রঞ্জন চৌধুরী। এবার সেই হেভিওয়েট প্রার্থীকে হারিয়ে নিজের রাজনৈতিক ক্যারিয়ারে প্রথমবারেই বাজিমাত করলেন ইউসুফ পাঠান। বাংলাদেশ সময় ৪টা পর্যন্ত গণনায় পাঠান প্রায় ৭২ হাজার ভোটে এগিয়ে বলে জানানো হয়েছে।

তবে অন্য এক সূত্র অনুযায়ী তৃণমূল কংগ্রেসের প্রার্থী ইউসুফ পাঠানের প্রাপ্ত ভোট ৩১২২২০৷ দ্বিতীয় স্থানে বিজেপি প্রার্থী ডক্টর নির্মল কুমার সাহা, তাঁর প্রাপ্ত ভোটের পরিমাণ ২৫১৯৩৩৷ তিন নম্বরে রয়েছেন কংগ্রেস প্রার্থী অধীর রঞ্জন চৌধুরী তাঁর প্রাপ্ত ভোটের পরিমাণ ২৭২২৭২৷

এদিকে ইউসুফ পাঠানের জন্ম গুজরাটে। থাকেন সেখানেই, বারোদার সন্তানের পশ্চিমবঙ্গের সঙ্গে সম্পর্কের সূত্রপাত কলকাতা নাইট রাইডার্সে খেলার মধ্য দিয়ে। দীর্ঘ সময় কেকেআরের হয়ে মাঠ দাপিয়ে বেড়ানো ইউসুফ পাঠান এবার রেকর্ড পাঁচবারের এমপিকে হারিয়ে তাদের জনপ্রতিনিধি হিসেবে ইতিহাস গড়েছেন।

গত ২০০৭ থেকে ২০১২ সাল পর্যন্ত জাতীয় দলে খেলা ইউসুফ ৫৭ ওয়ানডে ও ২২টি টি-টোয়েন্টি খেলেছেন। আন্তর্জাতিক ম্যাচ সংখ্যায় অনেক পিছিয়ে থাকলেও দুটি বিশ্বকাপ জেতা স্বল্প সংখ্যক তারকাদের একজন এই অলরাউন্ডার।

আরো পড়ুন