মাহদী হাসানঃ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে মুজিববর্ষ উপলক্ষ্যে গল্প আড্ডায় লেখালেখি ও সাংবাদিকতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ক্যাম্পাস বার্তার উদ্যোগে ও ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতির সার্বিক সহযোগিতায় রবিবার সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়। উদ্বোধন করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মো.রহুল আমিন ভূইঁয়া। কলেজের সৃজনশীল দ্বি-মাসিক পত্রিকা ‘ক্যাম্পাস বার্তা’সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন। কর্মশালায় প্রশক্ষক হিসেবে উপস্থিত ছিলেন এ.টি.এন নিউজের হেড অব নিউজ প্রভাষ আমিন, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন অনলাইন প্রধান ও সিনিয়র নিউজ এডিটর গোলাম কিবরিয়া, দৈনিক শিরোনাম সম্পাদক নীতিশ সাহা প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপাধ্যক্ষ প্রফেসর ড.আবু জাফর খান,শিক্ষক পরিষদ সম্পাদক প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী, ক্যাম্পাস বার্তার দুই উপদেষ্টা তপন ভট্টাচার্য্য ও নিলুফার সুলতানা, প্রাক্তন সম্পাদক মহসীন কবির, তরুণ লেখক ও ইয়ুথ লিডার রাকিব আল হাসান।

প্রাক্তন নির্বাহী সম্পাদক বিল্লাল হোসেন রাজুর স ালনায় আরও উপস্থিত ছিলেন কুমিল্লা কাগজ সম্পাদক আবুল কাশেম হৃদয়, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক শিপন মিয়া, এ.টি.এন নিউজ কুমিল্লা প্রতিনিধি রফিকুল ইসলাম চৌধুরী খোকন, বাংলা নিউজ টোয়েন্টিফোর ডটকম কুমিল্লা প্রতিনিধি ইমতিয়াজ আহমেদ জিতু, কুমিল্লা কাগজ উপ-সম্পাদক জহির শান্ত,আমাদের সময় ডটকম কুমিল্লা প্রতিনিধি মাহফুজ নান্টু, প্রাক্তন সম্পাদক আলাউদ্দীন আজাদ, রাইজিং জার্নালিস্ট ফোরাম কুমিল্লা এর সভাপতি তৈয়বুর রহমান সোহেল, বাংলা টিভি জেলা প্রতিনিধি আরিফ মজুমদার, লালমাই প্রেসক্লাব সাধারণ সম্পাদক মো.কামাল হোসেন, জাগো কুমিল্লার সম্পাদক অমিত মজুমদার,দৈনিক রুপসী বাংলা কলেজ প্রতিনিধি আশিক ইরানসহ স্থানীয় সংবাদিকবৃন্দ।

কর্মশালায় শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্বে প্রশিক্ষকবৃন্দ সাংবাদিকতা ও লেখালেখির বিভিন্ন কলাকৌশল তুলে ধরেন। উদ্বোধকের বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রুহুল আমিন ভূইঁয়া বলেন, নিষ্ঠা ও সততার মাধ্যমে সংবাদ পরিবেশনের মানসিকতা নিয়ে সাংবাদিক হিসেবে গড়ে উঠতে হবে। লেখালেখির মূল উদ্দেশ্য হলো মানুষের বিবেককে জাগ্রতা করা ও সমাজিক অসঙ্গগতিগুলোকে তুলে ধরা।

প্রশিক্ষকরা বলেন, নিজের মেধা, যোগ্যতা ও দক্ষতাকে প্রমাণের জন্য সাংবাদিকতা একটি চ্যালেঞ্জিং পেশা। একগ্রতা ও আন্তরিকতা থাকলে একজন তরুণ সহজে সংবাদকর্মী হিসেবে নিজেকে আত্মপ্রকাশ করতে পারবে। এক্ষেত্রে একাডেমিক পড়াশুনার পাশাপাশি সমসাময়িক বিষয় সম্পর্কে ধারণা রাখার বিকল্প নেই। ধন্যবাদ জ্ঞাপন করেন ক্যাম্পাস বার্তা সম্পাদক মাহদী হাসান।