বস’! এটা কোনো মানুষের নাম না, মুসলমানদে দ্বিতীয় বৃহত্তম উৎসব পবিত্র ঈদে কোরবানির পশুর নাম। এই বসের ওজন এক হাজার ৪০০ কেজির মতো। ষাঁড় গরুটি গায়েগতরে যেমন নাদুস-নুদুস, দেখতেও তেমন সুন্দর। তেল চিটচিটে শরীর। মাথা ও পায়ের অংশ কালো বর্ণের। এ ছাড়া সারা শরীর ছাই রঙের।

বুধবার (৭ আগস্ট) গাবতলী পশুর হাটে এটি বিক্রি হয়েছে ৩৭ লাখ টাকায়। গরুটি রেকর্ড দামে বিক্রি হয়েছে। মালিকের দাবি- বাংলাদেশের ইতিহাসে এর চেয়ে বেশি দামে আর গরু বিক্রি হয়নি। এটি গরু বিক্রির রেকর্ড!

গাবতলী পশু হাটের সবচেয়ে বেশি দামের এই গরুটি লালনপালন করেছেন মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকার সাবিক অ্যাগ্রো খামারের মালিক ইমরান হোসাইন। গরুটি কিনেছেন ইসলাম গার্মেন্টসের মালিক শাকির আহমেদ। বাড়ি কুমিল্লা তিতাস উপজেলায়। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের ভাতিজা। ‘বস’ কিনতে পেরে খুশি শাকির আহমেদ। তিনি বলেন, ‘আল্লাহর রাস্তায় সর্বোচ্চ উৎসর্গ করার জন্য এ ‘বস’ গরুটি কিনেছি। সবাই দোয়া করবেন।’

>>আরো পড়ুনঃ  কুমিল্লা ভ্রমণে একদিনে যা যা দেখবেন

এদিকে গরুর মালিক সাবিক অ্যাগ্রো খামারের স্বত্বাধিকারী ইমরান হোসাইন বলেন, ‘আমার খামারে মোট এক হাজার ৪০০ গরু ছিল। তার মধ্যে ‘বস’ ছিল সবচেয়ে বড় জাতের গরু। এতে মাংস হবে এক হাজার ৪০০ কেজি।

তিনি আরও বলেন, তার খামারে আরও বড় ধরনের গরু বিক্রি হয়েছে। তবে বসই সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছে। এর আগে মেসি বিক্রি হয়েছে ২৭ লাখ টাকায়, টাইটানিক ১৭ লাখ ৫০ হাজার টাকায়।

এ খামারে বিক্রির অপেক্ষায় আছে ‘টাইগার’। এর দাম হাঁকা হচ্ছে ২৫ লাখ টাকা। ‘রোজো’র মূল্য হাঁকা হচ্ছে ৩০ লাখ টাকা।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন:

ভালো লাগলে শেয়ার করুনঃ