কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ধীরগতির ইন্টারনেট সেবায় অতিষ্ঠ শিক্ষার্থীরা

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ইন্টারনেট সংযোগ নিয়ে হতাশায় শিক্ষক ও শিক্ষার্থীরা। ইন্টারনেটের ধীরগতির কারণে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক এবং প্রশাসনিক কার্যক্রম থেকে শুরু করে বিভিন্ন আবাসিক হলের শিক্ষার্থীদের অনলাইন ভিত্তিক কার্যক্রম বিঘ্নিত হচ্ছে প্রতিনিয়ত।

জানা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এর প্রজেক্টের অর্থায়নে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড অ্যাডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) কর্তৃক ২০১৮ সালের ৩১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন থেকে শুরু করে বিভিন্ন একাডেমিক ভবন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের ডরমিটরি, আবাসিক হলগুলোসহ কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় ইন্টারনেট সেবা সরবরাহ করা হয়।

ইন্টারনেট সেবায় অতিষ্ঠ হয়ে কাজী নজরুল ইসলাম হলের আবাসিক শিক্ষার্থী আকবর হোসাইন বলেন, করোনার প্রাদুর্ভাব কাটিয়ে তোলার জন্য ইউজিসি সিদ্ধান্ত নিয়েছেন চার মাসের মধ্যে সেমিস্টার শেষ করার জন্য।

সেমিস্টার দ্রুত শেষ করার জন্য অনলাইন আর অফলাইন দু’টাতেই প্রতিদিন আমাদের ক্লাস হচ্ছে। ইন্টারনেটের ধীরগতির কারণে আমাদের অনলাইন ক্লাসসহ অন্যান্য কার্যক্রমে কষ্ট হচ্ছে। কর্তৃপক্ষ দ্রুত গতির ইন্টারনেট সার্ভিস দিতে পারলে আমাদের জন্য উপকার হতো।

এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আবাসিক শিক্ষার্থী খাইরুল বাশর সাকিব বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অবস্থিত ইন্টারনেটের অবস্থা খুবই নাজেহাল। ওয়াইফাই ধীরগতির হওয়ায় ভোগান্তির কারণে শিক্ষার্থীরা ইন্টারনেট প্যাক ক্রয় করে ব্যবহার করতে বাধ্য হচ্ছে। এই সমস্যা সমাধানে যথাযথ গতি সম্পন্ন ওয়াইফাই সংস্থাপন এখন শিক্ষার্থীদের সময়ের দাবি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বলেন, ইন্টারনেটের জন্য ইউজিসি ২ কোটি ২৫ লাখ টাকা আমাদের বরাদ্দ দিয়েছে সম্প্রসারিত ক্যাম্পাসসহ পুরো ক্যাম্পাসের জন্য। যদি সম্প্রসারিত ক্যাম্পাসে কাজ শুরু হয় আশা করি আর ইন্টারনেটে সমস্যা থাকবে না।

তিনি বলেন, ইউটিউবে বিভিন্ন ছবি ডাউনলোড করা ও ছবি দেখা থেকে মূলত ইন্টারনেট ধীরগতি হয়ে যায়। ইউটিউব বা ভিডিও দেখা যদি বন্ধ করা যেত তাহলে লেখাপড়া বিষয়ক কোনো কাজেই ইন্টারনেটে সমস্যা হতো না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, ইউজিসির সাথে ইন্টারনেট বিষয়ে আমাদের একটা চুক্তি হয়েছে। আশা করছি খুব শিগগিরই দ্রুত গতির ইন্টারনেট সেবা চালু হবে।

আরো পড়ুন