হজ করতে লাঠি নিয়ে মক্কায় সুদানী নাগরিক, উপহার দিলেন মুহাম্মাদ সাইফুল্লাহ

এবার বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা আল্লাহর ডাকে সাড়া দিয়ে হাজির হয়েছেন পবিত্র মক্কায়। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক..’ ধ্বনিতে মুখরিত কাবা চত্বর। আজ থেকে শুরু হয়েছে হজের মূল কার্যক্রম শুরু হবে। শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে ১২ জিলহজ শেষ হবে। ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনের জন্য বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন।

এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ পালন করবেন বলে জানিয়েছে সৌদি আরব। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২২ হাজার ৫৫৮ জন হজ যাত্রী হজ পালনে গেছেন। এদের একজন সময়ের আলোচিত ইসলামিক বক্তা আব্দুল হাই মুহাম্মাদ সাইফুল্লাহ। বাংলাদেশি এই ইসলামিক স্কলার সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব জনপ্রিয়।

নিজেরের অফিসিয়াল ফেসবুক পেজে বিভিন্নি ইসলামিক বক্তব্যের পাশাপাশি ইসলামের ইতিহাস ঐতিহ্যসহ জনসচেতনতা মূলক বিষয় পোস্ট করে থাকেন। আজ রবিবার ২৫ জুন নিজের ফেসবুক পেজে একটি পোস্ট করেন মুহাম্মাদ সাইফুল্লাহ। যেখানে হজ পালন করতে হাসা সুদানের এক মুসলিম ব্যক্তিকে নিয়ে লিখেন তিনি।

এদিকে মুহাম্মাদ সাইফুল্লাহর স্ট্যাটাসটি হুবাহু তুলে ধরা হলো, ‌‘এই লাঠি খানা সাথে নিয়েই হজে এসেছেন তিনি সুদান থেকে। তার ভাষ্যমতে মুমিন জীবনে একবার আরাফাতে হাজির হতে পারাটাই হচ্ছে বিজয়! সেই বিজয় সংকেত সদাই তার লাঠিতে বহমান! কত রং আর ধরনের আমাদের ঈমানী ভাইবোন ছড়িয়ে আছেন এই দুনিয়ায়!

আমার সাথে কেউ ছবি তোলার পর অনেক সময় মজা করে বলি পাঁচ টাকা লাগবে! আজব হলাম, দেখি এ বিষয়ে উনি আমার বড় ভাই! ছবি তোলার পর বললেন খামসা রিয়াল! উনি ফান করলেও আমি হাদিয়া দেয়ার সুযোগ হাতছাড়া করিনাই! সাথে আমার দেশের একটা নোটও দিয়ে রাখলাম, যাতে বাংলাদেশটা তার স্মৃতিতে থাকে। এদিকে মুহাম্মাদ সাইফুল্লাহর পোস্টটি ৬ ঘণ্টায় প্রায় ৫১ হাজারেরও বেশি লাইক পড়েছে। এছাড়া এই সময়ের মধ্যে ১৭০০ কমেন্ট ও ৪০০ এর বেশি শেয়ার হয়েছে।

আরো পড়ুন