এক হাতে গাছের চারা, অন্য হাতে ধর্ষণকে লাল কার্ড। শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত স্বেচ্ছাসেবী সংগঠন লাল সবুজ উন্নয়ন সংঘের উদ্যোগে সোমবার এই কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার বেলা ১১টায় কুমিল্লা সদরের বিবারবাজার উচ্চ বিদ্যালয়ে গাছের চারা রোপণ করে কর্মসূচির উদ্বোধন করেন প্রধান শিক্ষক মোহাম্মদ জাকির হোসেন ভূঞা।

লাল সবুজ উন্নয়ন সংঘের সদস্যরা টিফিনের টাকায় গাছ কিনে শিক্ষার্থী ও পথচারীদের মধ্যে বিতরণ করেন। এরপর শিক্ষার্থীদের গাছের চারা হাতে দিয়ে মাদক, বাল্য বিবাহ ও ধর্ষণ বিরোধী শপথ করান লাল সবুজ উন্নয়ন সংঘের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি কাওসার অালম সোহেল। শিক্ষার্থীরা বাল্য বিবাহ ও ধর্ষণকে লাল কার্ড প্রদর্শন করে সবুজ বাংলা গড়ার শপথ নেয়।

অনুষ্ঠানে বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক বেলায়েত হোসেন, সংগঠনের কুমিল্লা দক্ষিন জেলা শাখার সভাপতি এম আনোয়ার মজুমদার, অর্থ সম্পাদক মনির হোসাইন, চৌদ্দগ্রাম শাখার সভাপতি অাব্দুল হান্নান হৃদয়, সদস্য মেহেদী রাতুল প্রমুখ উপস্থিত ছিলেন।

সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কাওসার আলম সোহেল বলেন, তাঁরা প্রতিবছর টিফিনের টাকা বাঁচিয়ে শিক্ষার্থীদের মধ্যে এক লাখ গাছের চারা বিতরণ করেন। করোনাকালে স্কুল-কলেজ বন্ধ থাকার পরও ৫৫টি জেলায় এ পর্যন্ত প্রায় ৯০ হাজার ৩০০ গাছের চারা বিতরণ করা হয়েছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: