কুমিল্লার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের বিভিন্ন এলাকায় একাধিক শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত শিক্ষার্থীরা নিমসার ব্লাড ব্যাংক নামের একটি রক্তদান সংগঠন করে “আমার রক্তে বাঁচবে প্রাণ,তবে কেন করবোনা রক্ত দান” এই শ্লোগান নিয়ে রক্ত সংগ্রহে দিনরাত পরিশ্রম করে সাধারন মানুষকে উদ্বুদ্ধ করছে। একই সময় সদস্যরা বিনা মুল্যে রক্তের গ্রুপও নির্ণয় করছে।

স্থানীয় সুত্রে জানা যায়, জেলার বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের নিমসার, কোরপাই, কাবিলা, পরিহলপাড়া, শিকারপুর, আবিদপুর, মিথলমা,বারাইল , চাঁনগাছা, হালগাঁও,পাঁচকিত্তা, কেদারপুর ,মোকাম, লোয়ারচর, মনঘাটা, কাকিয়ারচর সহ আশপাশ এলাকার কিছু কলেজ পড়–য়া যুবক উদ্যোগী হয়ে নিমসার ব্লাড ব্যাংক নামের একটি রক্তদান সংগঠন তৈরী করে। এরপর বাড়তে থাকে তাদেও রক্ত ও সদস্য সংগ্রহ। বর্তমানে তাদের সদস্য সংখ্যা রয়েছে প্রায় সাড়ে ৪ হাজারের বেশী । সংগঠনের সদস্যরা নানাভাবে তাদের পরিচিতজনদের রক্ত প্রদানে উদ্বুদ্ধ করার কাজে দিনরাত কাজ করছে। পাশাপাশি সাধারনের মাঝে রক্তের গ্রুপ নির্নয়েও ভূমিকা রাখছে। সংগঠনটির প্রতিষ্ঠাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থী বিল্লাল হোসেন জানান, বাংলাদেশে প্রতিদিন প্রতিটা হাসপাতালে হাজার হাজার রোগী রক্তের অভাবে স্বাভাবিক চিকিৎসা সেবা নিতে পারছেনা। আমরা সর্বদা চেষ্টা করছি রক্তের অভাবে যেন কোন রোগীর চিকিৎসা সেবা ব্যাহত না হয়। যখন যেভাবে আমরা খবর পাই রক্তের প্রয়োজনে কোন রোগী অপেক্ষমান তখনই আমাদের সংগঠনের কেউ না কেউ সেখানে রক্তের জন্য ছুঁটে যাই। তিনি বলেন, দেশের ১৮-৪৫ বছরের প্রতিটা মানুষ রক্ত দিলে দেশে রক্তের অভাবে চিকিৎসা সেবা ব্যহত হবেনা।

সংগঠনটির পক্ষ থেকে ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার দিনভর নিমসার বাজার এলাকায় ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন করা হয়। এসময় ৪’শ জনের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। তারা আগামীতেও এই প্রচেষ্টা অব্যাহত রাখবেন বলে সকলের সহযোগীতা কামনা করেন।

অনুষ্ঠানে অন্যান্যেও মাঝে উপস্থিত ছিলেন, ব্লাড ব্যাংকের সভাপতি ইয়াসিন আহমেদ, মোকাম ইউনিয়ন যুবলীগ সভাপতি মোঃ মাসুদ রানা, সাংবাদিক মো.জাকির হোসেন, সৈকত ,নাহিদুল ,তুষার ,রাকিব,শাওন,তারেক, মাইশা রহমান,রিফাত, সানি,আবু মুসা নিরব, জাহিদ কাউসার ,হাসান , সাইফুল প্রমুখ।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: