মো. নাজিম উদ্দিনঃ সনাতন ধর্মাবলম্বীদের শুভ মহালয়া উপলক্ষে কুমিল্লা মুরাদনগর উপজেলার নগরপাড়ে একটি বর্নাঢ্য র‌্যালি ও শোভাযাত্রা করেছে সার্বজনীন পূজা উদযাপন পরিষদ।

নগরপাড় পূজা উদযাপন পরিষদের আয়োজনে সোমবার ভোর সাড়ে ৫টায় নগরপাড় রায়বাড়ী থেকে র‌্যালিটি শুরু হয়ে কোম্পানীগঞ্জ নবীনগর সড়কসহ এলাকার কয়েকটি গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিন শেষে পশ্চিমপাড়া পূজা মন্ডপে এসে শেষ হয়।

র‌্যালি শেষে পূজামন্ডপে চন্ডি পাঠ ও নানান উপাসনাসহ বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে মহালয়া উদযাপন করেন।
র‌্যালিতে উপস্থিত ছিলেন, উপজেলা পূজা উদযাপন পরিষদের সাবেক সভাপতি অধ্যাপক নিত্যানন্দ রায়, পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি ডাঃ উত্তম দেবনাথ, মহিলা সম্পাদক সুপ্রিয়া ভৌমিক।

অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন, অমূল্য দেবনাথ, দীলিপ সরকার, প্রমোধ দেবনাথ, দীলিপ ভৌমিক, শৈলেন দেবনাথ, লিটন সাহা, উত্তম সাহা, গৌতম সাহা, রাজিব দেবনাথ, পংকজ কর, মলিনা রানী দেবী, মাধবী দেবনাথ, সবিতা দেবনাথ, সীমা সাহা, রোমা সাহা, অঞ্জনা দেবনাথ, রোমা দেবনাথ, সৌরভ ভৌমিক, স্কাউট দূর্জয় দেবনাথ প্রমুখ।

উপজেলা পূজা উদযাপন পরিষদের মহিলা সম্পাদক সুপ্রিয়া ভৌমিক বলেন, শুভ মহালয়ায় চন্ডি পাঠের মাধ্যমে দেবী দুর্গাকে মর্ত্যলোকে আমন্ত্রন জানাচ্ছে সনাতন ধর্মাবলম্বীরা। আমাদের মতে এই পুন্যলগ্নে দেবী দুর্গা পা রাখেন মর্ত্যলোকে। শুরু হয় দুর্গাপূজার দিন গননা। একই সঙ্গে দেবীর চোখদান করা হয়। এবছর পৃথীবিতে দেবীর আগমন হবে ঘোড়ায় চড়ে আর ফিরবেন দোলায়। দেবীর ঘোড়ায় চড়ে আগমন ঝড়-ঝঞ্ঝা ও বৃষ্টির পূবাভাস আর দোলায় গমনে বাতাসের গতি বাড়ার লক্ষন হিসেবে ব্যাখ্যা করা হয়।