করোনা মহামারির কারণে দীর্ঘদিন আটকে থাকা ২০১৭-১৮ শিক্ষাবর্ষের একটি কোর্সের চূড়ান্ত পরীক্ষা অনলাইনের মাধ্যমে নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ইংরেজি বিভাগ।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত চতুর্থ সেমিস্টারের ২২৫নং কোর্সের ওই পরীক্ষাটি অনলাইন প্লাটফর্ম গুগল ক্লাসরুম ব্যবহার করে নেয়া হয়। পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী অংশ গ্রহণ করছেন।

এ সময় পরীক্ষকের দায়িত্ব পালন করেন বিভাগের সহকারী অধ্যাপক শারমিন সুলতানা এবং রেনেসাঁ আহমেদ সায়মা।বিভাগসূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে ইংরেজি ১২তম ব্যাচের একটি কোর্সের পরীক্ষা করোনার কারণে আটকে ছিলো। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুমোদনে প্রথমবারের মতো অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয় বিভাগটি।

১২ তম ব্যাচের প্রতিনিধি মোঃ নয়ন মিয়া বলেন, “আমরা খুবই আনন্দিত যে করোনার দীর্ঘ সময়ের পর অবশেষে আমাদের ২য় বর্ষের পরীক্ষা শেষ করতে পেরেছি। করোনার মধ্যে দুইবার পরীক্ষা দিতে এসেও একটি সেমিস্টার শেষ করতে পারি নাই। অবশেষে অনলাইন পরীক্ষার মাধ্যমে ২য় বর্ষ শেষ করেছি৷ অনলান পরীক্ষা প্রথমে খুবই ভীতিকর মনে হলেও বিভাগ থেকে যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করায় খুবই সহজ মনে হয়ছে। পরীক্ষা কমিটি সহ সংশ্লিষ্ট সকল স্যারদের অনেক ধন্যবাদ এমন সময় উপযোগী উদ্যোগ নেয়ার জন্য”।

ইংরেজি ২২৫ নং কোর্সের শিক্ষক ড. মোহা. হাবিবুর রহমান বলেন, এ পরীক্ষাটি অনেকদিন ধরেই ঝুলে ছিলো। ২০২০ সালের মার্চে এ সেমিস্টারের পরীক্ষা শুরু হয়। কিন্তু করোনার কারণে একটি কোর্সের পরীক্ষা বাকি থেকে যায়। তাই আমরা অনলাইনে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেই।

বিভাগের প্রধান ড. বনানী বিশ্বাস বলেন, আমাদের জন্য সম্পূর্ণ চ্যালেঞ্জিং ছিলো বিষয়টা। আমরা গতকালও ট্রেনিং দিয়েছি শিক্ষার্থীদের। তবে এখন মোটেও কঠিন মনে হচ্ছে না। আমরা সফলভাবেই সম্পন্ন করেছি পরীক্ষা। খুশির কথা হলো, ব্যাচটির শতভাগ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে।

ইউটিউবে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন: